5 Things to Avoid as First Time Homeowners

untitled

Buying a home for the first time is undoubtedly a roller coaster ride of various emotions. You might be giddy with joy at finally having a place of your own. However, as a novice first-time homeowner, you might get emotionally carried away and make some not-so-wise decisions pertaining to your new home. Here are common mistakes to avoid as first-time homeowners so that your post buying phase of home buying experience remains unblemished.

Failing to show up for home inspection

After you have bought a home, whether it is newly built or reused flat, it is important that you and your family visit the home for a final inspection. Usually, you will be accompanied by a developer or an agent from whom you bought the property. Ask them questions and find out if everything is in working order. For instance, door locks, alarm system, fire exits, you should educate yourself as much as possible to know your new home inside out. You should also ask your developer who to contact if you run into a problem after moving into your new home.

Expending too much too soon

When you buy a home, you might be keen to renovate and decorate your apartment in your style. But rein in your new-homeowner spirit and wait for some time, before splurging on an expensive new sofa for your living room. Remember you have just bought a home and paid a lot for it as down payment, home loan and so on. At this moment, try not to spend extravagantly.

Failing to maintain your property

Experienced homeowners know it takes a lot to upkeep your property. As a new homeowner, you should be aware of maintenance of your apartment, not just your home’s interior but common space too to keep it brand new. For smart handling, you can allocate a budget from your monthly salary dedicated to apartment maintenance and repair. For stress-free apartment maintenance, you can hire a property service manager or check with your real estate developer to see if it provides such services.

Not having a home insurance

Many homeowners don’t understand the importance of having a home insurance. Disaster can happen no matter how safely your home was built. Therefore, it is imperative to get a home insurance to cover your losses during fire, earthquake etc. After you have bought a new home, having a home insurance should be on your priority list.

Neglecting the environment

You should think of not only keeping your apartment’s interior clean but also regularly clean the common spaces of your apartment building to ensure healthy living. Educate residents to not litter here and there and to use common space properly. A clean environment makes your apartment look new and also foster healthy living for you and your loved ones.

Hopefully, with the above points you will sail through your new homeownership experience happily and keep your home new for years to come.

When you buy a home from bti, you get a lot of additional after sales services to make your apartment upkeep easy, such as property management service, bti interior solutions and so on.

 

প্রথমবার অ্যাপার্টমেন্টের মালিক হলে যে ৫টি বিষয় এড়িয়ে চলতে হবে

অনুবাদক: আসহাব-উল-ইসলাম শান্ত

প্রথমবার অ্যাপার্টমেন্টের মালিক হওয়া অনেকগুলো অনুভূতির মিশ্রনের মত। অবশেষে নিজের থাকার মত একটি স্থান হয়েছে ভেবে আপনি হয়তো ঘোরের মধ্যে থাকবেন। তবে প্রথম অ্যাপার্টমেন্টের মালিক হওয়ার পর অনুভূতি প্রবণ হয়ে আপনি হয়তো বিবেচনা না করেই কিছু সিদ্ধান্ত নিয়ে ফেলবেন। বাড়ি কেনার অনুভূতিগুলো স্বরনীয় রাখতে এড়িয়ে চলার মত কিছু সাধারন ভুল নিচে তুলে ধরা হলো যা প্রথমবারের মত অ্যাপার্টমেন্টের মালিক হলে হতে পারে।

অ্যাপার্টমেন্ট পরিদর্শনে ব্যর্থতা

নবনির্মিত বা পুনঃব্যবহৃত অ্যাপার্টমেন্ট যাই হোক না কেন, আপনার ও আপনার পরিবারের উচিত ক্রয়ের পর চুড়ান্ত পরীক্ষার জন্য অ্যাপার্টমেন্টটি পরিদর্শন করা। সাধারনত আপনাকে সঙ্গ দেওয়ার জন্য ডেভেলপার আথবা একজন প্রতিনিধি থাকবেন যার কাছ থেকে আপনি সম্পত্তিটি কিনেছেন। তাদেরকে প্রশ্ন করুন এবং জেনে নিন সব কিছু ঠিক আছে কিনা। উদাহরন স্বরূপ, দরজার তালা, অ্যালার্ম সিস্টেম, ফায়ার এক্সিট ইত্যাদি। আপনার নিজের অ্যাপার্টমেন্টর সবকিছু সম্পর্কে আপনাকে যতটুকু সম্ভব জানতে হবে।

খুব দ্রুত অত্যধিক ব্যয়

যখন নতুন অ্যাপার্টমেন্ট কিনবেন, আপনি হয়তো তা আপনার পছন্দমত নতুন ভাবে সাজাতে ও সৌন্দর্য্য বর্ধন করতে চাইবেন। লিভিং রুমের জন্য দামী নতুন সোফা না কিনে আপনার নতুন অ্যাপার্টমেন্টের মালিক হওয়ার উদ্দীপনাকে আয়ত্ত্বে রাখুন। মনে রাখবেন আপনি এইমাত্র বাড়িটি কিনলেন এবং ডাউন্ট পেমেন্ট,হোম লোন ও অন্যান্য কারনে অনেকগুলো টাকা এরইমধ্যে খরচ করেছেন। অসংযত ভাবে খরচ না করার চেস্টা করুন।

নিজের সম্পত্তি দেখাশোনা করতে ব্যর্থ হওয়া

অভিজ্ঞ অ্যাপার্টমেন্ট মালিকরা জানেন যে, সম্পত্তি সংরক্ষণ করতে অনেক খরচ হয়। নতুন মালিক হিসাবে, আপনার অ্যাপার্টমেন্ট রক্ষণাবেক্ষণে সচেতন থাকতে হবে। এটি নতুনের মত রাখার জন্য শুধু ইন্টেরিয়রই নয় বরং কমন স্পেসেরও যত্ন নিতে হবে। আপনার মাসিক আয় থেকে নির্দিষ্ট পরিমান টাকা রক্ষনাবেক্ষনের জন্য বরাদ্দ রাখতে পারেন। ঝামেলা থেকে মুক্ত থাকার জন্য প্রোপার্টি সার্ভিস ম্যানেজার অথবা এই ধরনের সেবার জন্য রিয়েলস্টেট ডেভেলপারের সাথে যোগাযোগ করতে পারেন।

অ্যাপার্টমেন্টের বীমা না করা

অনেক অ্যাপার্টমেন্ট মালিকরা বীমা থাকার গুরুত্ব বুঝতে পারেন না। যত নিরাপদেই বানানো হোক না কেন, দুর্যোগ ঘটতে পারে। তাই আগুন বা ভূমিকম্প ইত্যাদির ক্ষতি সহনীয় করার জন্য অ্যাপার্টমেন্টের বীমা করা আবশ্যক। নতুন বাড়ি কেনার পর অ্যাপার্টমেন্টের বীমা করা আপনার অগ্রাধিকার তালিকায় থাকা উচিত।

পরিবেশকে অবহেলা করা

স্বাস্থকর জীবন যাপনের জন্য শুধু অ্যাপার্টেমেন্টের ইন্টেরিয়র পরিস্কার রাখা নয় বরং নিয়মিত কমন স্পেস পরিস্কার করার ব্যাপারটিও আপনার মনে রাখতে হবে। যেখানে সেখানে ময়লা না ফেলার ব্যাপারে বসবাসকারীদের জানাতে হবে। একটি পরিস্কার অ্যাপার্টমেন্ট শুধু নতু্নই দেখায় না বরং আপনার ও আপনার প্রিয়জনের জন্য স্বাস্থকর জীবন যাপন নিশ্চিত করে।

এটা প্রত্যাশা করা যায় যে, উপরে উল্লেখিত বিষয়গুলো এড়িয়ে চলার মাধ্যমে আপনার নতুন মালিকানার অভিজ্ঞতা সুন্দর হবে এবং নতুন অ্যাপার্টমেন্টটি বছরের পর বছর নতুনের মত রাখতে পারবেন।

আপনি যখন বিটিআই থেকে কোন অ্যাপার্টমেন্ট কিনবেন তখন সহজ রক্ষনাবেক্ষনের জন্য অনেকগুলো অতিরিক্ত বিক্রয়ত্তর সেবা পাবেন যেমন, প্রোপার্টি ম্যানেজমেন্ট সার্ভিস, বিটিআই ইন্টেরিয়র সল্যিউশন এবং অন্যান্য।