Prepare Your Home for Ramadan

 

maintain your apartment in ramadan

 

It is the Holy month of Ramadan, which is a very significant time of the year for all Muslims around the world. Apart from keeping fast, maintaining hygiene and cleanliness is also an important part of the religion. Although it is essential to ensure the purity of our inner self, our exterior should also reflect that in terms of how we present ourselves to others. Since your home is a reflection of yourself, you also need to take special care of it. Here are some tips to maintain your apartment and keep it clean during Ramadan:

Deep clean your apartment

During the month of Ramadan, all of our regular timings are changed. So take time out of your changed schedule and give a thorough cleaning to your apartment. For easy apartment cleaning tip, devote each day to one room, such as on Sunday start with the kitchen, on Monday clean your bedroom and so on. This way, you won’t be tired of the daily chore of apartment maintenance. Morning is the best time for cleaning your apartment, since everyone will be at work and you can also involve your kids to help you in the cleaning project.

Donate unused stuff

If you have clothes that are collecting dust in your wardrobe, or books rotting away in your bookshelf, or toys you don’t need for your overgrown kid, donate the stuff to those in need. Ramadan is an excellent time to not just fast, but also help the needy with whatever you have. This will also help you de clutter your home for Ramadan.

Pay attention to prayer space

Your prayer area needs to be absolutely clean, so make sure it is situated in a room where not many people come and go. You can dedicate a small corner in your bedroom or study room for prayer area. Have a clean prayer mat to perform regular Salat or Tarabih during Ramadan.

Make sure your kitchen is well stocked

Since Ramadan is the month of fasting which teaches us to be minimalistic in our wants and needs, make sure you do not splurge on too much grocery for unhealthy Iftar or Sehri food habits. Maintain a budget. Keep a checklist for your grocery items to ensure that you are well prepared to serve visitors as well as family during the month of Ramadan. Another healthy habit to follow is to feed the poor in your neighboring area during Iftar time. If you have excess or leftovers, instead of wasting those feed the poor.

Decorate your home with flowers or candles

Flowers add natural fragrance to your home and enhance beauty of your apartment. You can use brightly colored flowers in vases or hanging flower pots to uplift your apartment décor for the month of Ramadan to keep you in a rejuvenated spirit. Alternatively, you can try scented candles or incense sticks to fill your apartment with fragrance.

With these easy tips for apartment maintenance during Ramadan, hopefully you will have a month to enjoy and fill the life of those around you with warmth and care.

On behalf of bti, we wish our readers a blessed Ramadan.

*****************************************

রমজানে আপনার বাসার প্রস্তুতি

অনুবাদকঃ মোহাম্মদ আশরাফুল হক

সারা বিশ্বের সকল মুসলমানদের জন্য বছরের একটি খুব গুরুত্বপূর্ণ মাস হল পবিত্র রমজান। রোজা পালন ছাড়াও , স্বাস্থ্যবিধি এবং পরিস্কার-পরিচ্ছন্নতা  বজায় রাখা ধর্মের একটি গুরুত্বপূর্ণ অংশ। যদিও নিজেদের অন্তকরণের বিশুদ্ধতা নিশ্চিত করা অপরিহার্য, তবুও আমাদের বাহ্যিক সব কিছু এমন ভাবে অন্যদের কাছে উপস্থাপন ও প্রতিফন করা উচিত যেভাবে আমরা নিজেদের অন্তর পবিত্র রাখি। যেহেতু আপনার বাড়ি আপনার নিজের প্রতিফলন, তাই এটাকে বিশেষ যত্ন নেওয়াও প্রয়োজন। এখানে রমজান মাসে আপনার অ্যাপার্টমেন্ট মেইনটেইন করা এবং পরিস্কার-পরিচ্ছন্ন রাখার  কিছু টিপস দেওয়া হলোঃ

অ্যাপার্টমেন্ট পরিস্কার-পরিচ্ছন্ন রাখা

রমজান মাসে আমাদের সব  নিয়মিত সময়সূচি পরিবর্তন হয়ে যায়। তাই পরিবর্তিত সময়সূচিতে সময় বের করে নিন এবং আপনার অ্যাপার্টমেন্ট পুঙ্খানুপুঙ্খ ভাবে পরিচ্ছন্ন করুন। সহজ পরিচ্ছন্নতার উপায় হলো, একেক রুমের জন্য একেক দিন ব্যয় করুন। যেমন রোববার রান্নাঘর দিয়ে শুরু করতে পারেন, সোমবার আপনার বেডরুম হতে পারে এবং এভাবে পর্যায়ক্রমে অন্য গুলি পরিস্কার করতে পারেন। এই ভাবে , আপনি দৈনিক টুকিটাকি এপার্টমেন্ট রক্ষণাবেক্ষণের কাজ করে  ক্লান্ত হবে না। এ জন্য সকালই সব চেয়ে উপযুক্ত সময়।  যেহেতু সবাই যারযার কাজে ব্যস্ত হয়ে যাবে  তাই  সকালে আপনি  পরিস্কার-পরিচ্ছন্নতা প্রকল্পে আপনাকে সাহায্য করার জন্য আপনার বাচ্চাদের হেল্প নিতে পারেন।

অব্যবহৃত জিনিস দান করা

আপনার অব্যবহৃত জামাকাপড় যেগুলো আপনার ওয়েড্রোপে ধুলো জমায় , অব্যবহৃত বই যেগুলো আপনার বুক সেলফে ধুলো জমায়, অতিরিক্ত খেলনাসমূহ যেগুলো আপনার বড় বাচ্চাদের প্রয়োজন নাই, সেগুলো যাদের প্রয়োজন তাদের দান করে দিতে পারেন। রমজান একটি চমৎকার সময় শুধু উপোস করার জন্য নয় , বরং অভাবগ্রস্তদের সাহায্য করার উৎকৃষ্ট সময় তা যত সামান্যই হোক না কেন। এছাড়া এভাবে সাহায্য করে আপনি রমজানের জন্য আপনার বাড়িও জঞ্জালমুক্ত করে গুছিয়ে নিতে পারেন।

প্রার্থনার জায়গায় মনযোগী হওয়া

আপনার প্রার্থনা জায়গা একেবারে পরিস্কার-পরিচ্ছন্ন হওয়া প্রয়োজন। তাই প্রার্থনা জায়গায়টি রুমের এমন স্থানে নিশ্চিত করুন যেখানে মানুষ অবাদে যাতায়াত করে না।  প্রার্থনা এরিয়ার জন্য আপনার বেডরুমের বা অধ্যয়ন রুমের একটি কর্নার উৎসর্গ করতে পারেন। রমজানে নিয়মিত ছালাত বা তারবিহ পড়ার জন্য একটা পরিষ্কার জায়নামাজ ব্যাবহার করুন।

রান্নাঘরের ভাল মজুদ নিশ্চিত করা

যেহেতু রমজান রোযার মাস যা আমাদের চাওয়া এবং চাহিদা  সংক্ষিপ্ত করার শিক্ষা দেয়, নিশ্চিত করুন অস্বাস্থ্যকর ইফতার বা সেহরি খাদ্যাভ্যাসের জন্য অত্যধিক মুদিখানার  ব্যবহার করা হচ্ছে না। একটি বাজেট মেইনটেইন  করুন। আপনার মুদিখানা আইটেম জন্য একটি চেকলিস্ট নিশ্চিত করতে পারেন যাতে রমজান মাসে গেস্টের পাশাপাশি পরিবারের সদস্যদের ভাল ভাবে সার্ভ করতে পারেন। আরেকটি ভাল অভ্যাস অনুসরণ করতে পারেন তা হল- ইফতারের সময় অভাবগ্রস্থ প্রতিবেশিকে আহার করানো। আপনার বাড়তি বা অতিরিক্ত আহার অপচয় না করে অভাবগ্রস্থকে  খাওয়াতে পারেন।

ফুল বা মোমবাতি  দিয়ে বাড়ি সাজানো

ফুল আপনার বাড়িতে প্রাকৃতিক সুবাস যোগ করে এবং এপার্টমেন্ট সৌন্দর্য বাড়ায়। অ্যাপার্টমেন্ট সাজসজ্জা বাড়ানোর জন্য আপনি ফুলদানিতে অথবা ঝুলন্ত ভাবে উজ্জ্বল ও রঙ্গিন ফুল  ব্যবহার করতে পারেন যা রমজান মাসে আপনার আত্মাকে সজিব রাখবে। অন্যথা, আপনি আপনার অ্যাপার্টমেন্ট সুবাসে ভরে দিতে সুবাসিত মোমবাতি বা আগরবাতি ব্যবহার করতে পারেন।   রমজানে এপার্টমেন্ট রক্ষণাবেক্ষণের সহজ টিপসগুলি আশা করছি এই মাসে  উষ্ণতা এবং যত্নে আপনার  জীবনের চারপাশ ভরিয়ে দিবে ।

বিটিআই’র এর পক্ষ থেকে আমরা আমাদের পাঠকদের একটা বরকতময় রমজান কামনা করছি।

 

 

Save

Save