Tips to Take Care of Your Houseplants

2-plants

 

Adding some greenery in your apartment soothes your eye, adds beauty and ensures a healthier life. You can place small plant pots in the corner of your rooms, windows and in veranda. But just decorating with plants does not end your responsibilty; you also need to take care of your valuable houseplants. Ignorance from your side can make them look tired and rotten. Dust on the leaves, rotten buds of plant and weeds around the plant pot should be taken into account and cleaned accordingly. Some simple steps are provided below, to help you take care of your plants.

Step 1: Check your houseplants regularly

Inspect your plants closely and notice the area where leaf meets the stem. Most of the time, pests and insects develop in this area of plant. It harms your plant and destroys the beauty.

To remove these pests you can apply medicines on your plants, easily available in your nearby nursery. Also you can cut of the specific stem and save the rest of the plant. By using a rag, wipe the leaves with a mild soapy solution to remove any pests or dust. Some ferns and other plants are sensitive, and should just be rinsed off instead.

Step 2: Trim your houseplants- change pots if necessary

Trimming your plants regularly is an important aspect of caring for your houseplants. You need to remove rotten leaves, dead stem, and unhealthy branches. Pluck off yellow or dead leaves carefully. As leaves provide energy to the plant, take proper care and leave at least two-thirds of the plant’s leaves intact to help the plant recover.

Sometimes you need to change the pot of your plants too. Clean the dead roots and replace the plant in a new pot. Add new soil for healthy growth of your plant. Keep some gap between the end of the root tip and the edge of the pot; it helps the plant to grow well. Also check that your pot has a drainage hole, because accumulated stale water is the fastest way to kill houseplants.

Step 3: Place the pot where light easily comes

Place your houseplant in a specific area where sunlight is readily available. A plant always needs proper sunlight for its growth. It is more appropriate to place houseplants in bright indirect light, because too much of direct sunlight may damage these small plants. Bright indirect light means “a spot in your home that is bright enough to read comfortably without flipping on the light switch.”

Step 4: Use fertilizer

If you love your plants and do not want them to die early, it is better to use some fertilizer for healthy growing plants. Chemical or organic fertilizers are both easily available. Keep in mind excess of any material, damages the natural beauty. If you apply chemical fertilizer, read the instruction given on the container. Organic fertilizers can be arranged from the leftovers of veggies from your home.

Step 5: Water your plant

Watering is a regular task you should carry out to keep your house plants fresh and alive. You need to know how much to pour and when to water. It is better to water your plant, when the top soil layer in your potted plant looks dry. Water the plants slowly and notice all the heads of the leaves are wet. You need to do it slowly so the minerals in your tap-water don’t accumulate in and damage the roots.

With these tips and tricks your houseplants will remain fresh and healthy for a long time. And you can enjoy a natural green view as well as breathe fresh air inside your apartment because of the presence of these tiny houseplants.

*************************************************************************************

আপনার ঘরের গাছপালার যত্ন নেয়ার কিছু কৌশল

অনুবাদক: মোঃ মাসুদ খান

আপনার এপার্টমেন্টে কিছু সবুজ গাছপালা উপস্থিতি আপনার দৃষ্টিকে প্রশমিত করে, সৌন্দর্য্য বৃদ্ধি করে এবং সাস্থ্যকর জীবনযাপন নিশ্চিত করে। আপনার ঘরের কর্নারে, জানালার কার্নিশে এবং বারান্দায় ছোট আকারের গাছ রাখতে পারেন। কিন্তু শুধু গাছ দিয়ে ঘর সাজালেই আপনার দায়িত্ব শেষ হয়ে যায় না, সেই সাথে আপনাকে এই মূল্যবান গাছগুলোর যত্নও নিতে হবে। যত্নের অবহেলার কারনে গাছগুলোকে পচা ও নিস্তেজ দেখাতে পারে। গাছের পাতায় ধুলোর আস্তর, ঝরে যাওয়া পাতা ও গাছের চারপাশের আগাছার উপর নজর রাখতে হবে এবং পরিষ্কার পরিছন্ন রাখতে হবে। আপনার গাছপালা গুলোর যত্ন নিতে নিচে কিছু সহজ ধাপ দেয়া হল।

ধাপ ১: আপনার ঘরের গাছপালাগুলো নিয়মিত পরীক্ষা করুন

আপনার গাছগুলকে কাছ থেকে পরীক্ষা করুন এবং গাছের গোড়ায়র দিকে লক্ষ্য রাখুন। অধিকাংশ সময়, গাছের এই অংশে কীটপতঙ্গ ও পোকামাকড় জন্মায়। এটি আপনার গাছের ক্ষতি করে এবং সৌন্দর্য নষ্ট করে। গাছ থেকে কীটপতঙ্গ দূর করতে গাছে ঔষধ দিতে পারেন যা আপানার নিকটের যেকোনো নার্সারীতে সহজেই পাওয়া যায়। তাছাড়া নির্দিষ্ট ডাল কেটে আপনি গাছের বাকি অংশ রক্ষা করতে পারেন। এক টুকরো কাপড় ব্যবহার করে জীবানু বা ধুলা মুছে ফেলার জন্য পাতা আলতোভাবে মুছতে পারেন । কিছু ফার্ন এবং অন্যান্য গাছপালা সংবেদনশীল হয় তাই সেগুলো ধুয়ে ফেলা উচিত।

ধাপ ২: গাছপালাগুলোকে ছাঁটুন-প্রয়োজনে পাত্র পরিবর্তন করুন

নিয়মিতভাবে ঘরের গাছপালাগুলোকে ছাঁটাই করা আপনার গাছের যত্নের একটি গুরুত্বপূর্ণ দিক হতে পারে। ঝরা পাতা, মৃত কাণ্ড এবং অস্বাস্থ্যকর ডালপালা সরিয়ে ফেলা উচিত। হলুদ রঙের বা মরা পাতাগুলো সাবধানতার সাথে ছিড়ে ফেলুন। যেহেতু পাতা গাছকে শক্তি যোগায় তাই পাতার যথাযথ যত্ন নিন এবং গাছকে সজিব রাখতে অন্তত দুই তৃতীয়াংশ গাছের পাতা অক্ষত রাখুন।

কখন কখনও আপনাকে গাছের পাত্র পরিবর্তন করতে হবে। মরে যাওয়া শিকরগুলো পরিষ্কার করুন এবং একটি নতুন পাত্রে গাছটি স্থানান্তর করুন। শিকড় এবং পাত্রের প্রান্তের মধ্যে কিছু অংশ ফাকা রাখুন, এটা গাছকে ভালভাবে বৃদ্ধি পেতে সাহায্য করবে। সেই সাথে লক্ষ্য করুন যে পাত্রে অতিরিক্ত পানি বেরুনর ছিদ্র আছে কিনা, কারন জমে থাকা ময়লা পানিতে গাছ খুব দ্রুত মরে যায়।

ধাপ ৩: পাত্রটি এমন জায়গায় স্থাপন করুন যেখানে সহজেই আলো আসে

আপনার ঘরের গাছগুলোকে এমন একটি নির্দিষ্ট জায়গায় স্থাপন করুন যেখানে সূর্যের আলো সহজেই পাওয়া যায়। একটি গাছের বৃদ্ধির জন্য পর্যাপ্ত সূর্যের আলো প্রয়োজন। গাছকে পরোক্ষ আলোর নীচে রাখা বেশি দরকারি কারন সরাসরি সূর্যের আলোয় গাছগুলোর ক্ষতি হতে পারে। উজ্জ্বল পরোক্ষ আলো মানে “আপনার ঘরের এমন একটি জায়গা যেখানে বাতি জ্বালানো ছাড়াই পড়ার জন্য যথেষ্ট উজ্জ্বল”।

ধাপ ৪: সার ব্যবহার করুন

আপনি যদি গাছ ভালবাসেন এবং সেগুলো তারাতারি মরে যাক তা না চান তাহলে স্বাস্থ্যকর বৃদ্ধির জন্য কিছু সার ব্যবহার করা ভাল। রাসায়নিক বা জৈবিক উভয় ধরনের সারই সহজে পাওয়া যায়। মনে রাখবেন অতিরিক্ত যেকোন কিছুই প্রাকৃতিক সৌন্দর্য্যকে ব্যাহত করে। আপনি যদি রাসায়নিক সার ব্যবহার তাহলে বাক্সের উপর লেখা নির্দেশনা গুলোভাবে পড়ুন। জৈব সার বাসার ফেলে দেয়া শাকসবজি থেকে তৈরী করতে পারেন।

ধাপ ৫: গাছে পানি দিন

বাসার গাছগুলোকে সজিব এবং সতেজ রাখতে নিয়মিত গাছে পানি দেয়া উচিত। আপনি গাছে কখন কতটুকু পানি দিবেন তা জানতে হবে। যখন গাছের পাত্রের মাটির উপরের অংশ শুকনো দেখায় তখন গাছে পানি দেয়া ভাল। গাছে আস্তে আস্তে পানি দিন এবং লক্ষ্য রাখুন সবগুলো পাতাই যেন ভিজেতে পারে। এটা আস্তে করা ভালো যেন কলের পানির খনিজদ্রব্য শিকড়ের ক্ষতি না করে।

এই কৌশলগুলোর মাধ্যমে আপনার ঘরের গাছপালাগুলো লম্বা সময়ের জন্য সতেজ ও স্বাস্থকর থাকবে। এই ছোট্ট উদ্ভিদ গুলোর উপস্থিতির মাধ্যমে আপনি এপার্টমেন্টের ভেতরে সবুজ পরিবেশ ও সতেজ ভাবে শ্বাস প্রশ্বাস নিতে পারবেন।