4 Amazing Organization Tools for Your Apartment

4 Amazing Organization Tools for Your Apartment_Pic

An apartment that is spick and span is a home of envy to everyone. When you come back to a home that is immaculately perfect, you instinctively feel calm and relaxed. Even studies show that a messy home can cause stress with its several distractions and divert from the serenity you desire to feel in your home. One essential apartment maintenance tip is to keep it well organized which will minimize the chaos from taking over your apartment. Here are 4 amazing organization solutions to keep your apartment in tip top condition.

Shelves for every room

Whether you have a tiny apartment or a luxurious one, shelving units are your best ally for not only organizing your home, but also lifting up your apartment décor by displaying items that you are proud to show off to the world, such as trophies your kids won at school, or a medal you received back in your school days. You can choose open shelves, wall shelves or racks to store various kind of items, such as add bookshelves to your bedroom or studyroom or a display of chinaware in your dining room shelf and so on.

Use hangers

For saving storage space in your cupboards or cabinets, hangers are the best friend to save your bedroom from piling up with too many clothes. If you have an OCD with sorting like I do, you can buy hangers of same color. Although no one is going to take a look in your cupboard, it does look pretty neat and cool.
Use your hangers for coats or long suits to save storage space.

Wall hooks

Most people underestimate the use of wall hooks in the country. We only use wall hooks to hang our mosquito nets but they can be great organization tool to give your room uplift and break even the monotony of a simply decorated apartment room. You can hang key chain organizers on your wall hook so that you do not misplace your keys or use it as a makeshift rack to display your creativity such as placing handicraft cards with a ribbon attached besides others.

A nifty bowl

When you just arrive from outdoors, you might be in a hurry to change and misplace your items later on. To avoid that, keep a piece of decorative bowl on your dresser or somewhere visible, and use it to store small items such as trinkets, change, keys etc to find them easily later on. This will save you a lot of time to look for something and keep your bedroom dresser area tidy instead of a chaotic mess.

It does not take rocket science to maintain a tidy apartment but with these easy tips and tricks to organizing an apartment, you can easily own that home and come back to a place that is not messy and relax since you always know where to look for when you need something like your forgotten keys.

***************************************************************************************

এপার্টমেন্টছাতে ৪ টি আকর্ষণীয় সরঞ্জামের সমাহার

অনুবাদকঃ মো: আশরাফুল হক

একটি পরিচ্ছন্ন ও বিস্তীর্ণ এপার্টমেন্ট  দেখে সবাই ঈর্ষা করে। বাড়িতে ফিরে নির্ভুল পরিপাটি একটি এপার্টমেন্ট  দেখে আপনি স্বভাবতই মানসিক ভাবে শান্তি এবং স্বাচ্ছন্দ বোধ করেন । গবেষণায় দেখা যায় যে, একটি নোংরা বাড়ি মনের শান্তি বিনষ্ট করে যা আপনার মনে বিভিন্ন ক্ষোভের মাধ্যমে অতিরিক্ত চাপ সৃষ্টি করে। একটি এপার্টমেন্ট  রক্ষণাবেক্ষণের অতি প্রয়োজনীয় পরামর্শ আপনার অ্যাপার্টমেন্টেকে সুসংঘটিত করে যা এপার্টমেন্ট হস্তান্তরের পর থেকে সব বিশৃঙ্খলা দূর করে দেয়। এখানে ৪ টি আকর্ষণীয় সংঘটিত সমাধান দেয়া হলঃ

প্রত্যেক রুমের জন্য শেলফ বা আলমারি

আপনার ছোট বা বিলাসবহুল যে এপার্টমেন্টই থাকুক না কেন শেলফ বা আলমারি সমৃদ্ধ ইউনিট আপনার পরম বন্ধু, বাড়ির জিনিসপত্র শুধু গোছানোর জন্য নয় বরং সাজসজ্জা বাড়ানোর পাশাপাশি জিনিসপত্র বাইরের সবাইকে প্রদর্শন করে আপনি গর্বিত যেমনঃ স্কুল থেকে অর্জিত আপনার বাচ্চার ট্রফি  অথবা আপনার অতীত জীবনে স্কুল থেকে গৃহীত একটি মেডেল । বিভিন্ন জিনিসপত্র রাখার জন্য আপনি উন্মুক্ত শেলফ, ওয়াল শেলফ ও রেক ব্যবহার করতে পারেন, যেমনঃ আপনার বেড রুমে বা স্টাডি রুমে বুক শেলফ সংযোজন করতে পারেন অথবা ডাইনিং রুমের শেলফে চীনামাটির জিনিসপত্র প্রদর্শন করতে পারেন, এমন ভাবে অন্যান্য রুমের শেলফগুলতেও  রাখতে পারেন মানানসই জিনিস।

হ্যাঙ্গার ব্যবহার


আলমারির অথবা কেবিনেটের সংরক্ষন স্থান বাঁচানোর জন্য, হ্যাঙ্গার সবচেয়ে ভাল বন্ধু, একসাথে  স্তূপ করা অনেক বেশি জামা গুছিয়ে রেখে বেডরুমের জায়গাও বাঁচাতে পারেন। আপনারও যদি একটি শক্ত OCD থাকে, তাহলে একই রঙ্গের হ্যাঙ্গার ক্রয় করতে পারেন। যদিও আপনার আলমারির প্রতি কেউ নজর দেবে না, ইহা রুমকে চমৎকার পরিচ্ছন্ন ও শীতল রাখে। কোট ও লম্বা স্যুট হ্যাঙ্গারগুলোতে রেখেও আপনি জায়গা বাঁচাতে পারেন।

ওয়াল হুক

দেশের অধিকাংশ মানুষই  ওয়াল হুকের ব্যবহারকে অবমূল্যায়ন/অপছন্দ করে। আমরা শুধু মশারি টানানোর জন্যই ওয়াল হুক ব্যবহার করি কিন্তু এপার্টমেন্ট রুমের একঘেয়ে সাধারন সাজসজ্জাকে ছাপিয়ে এর সৌন্দর্য বাড়াতে ওয়াল হুক হতে পারে সবচেয়ে ভাল আয়োজন। চাবির ক্ষেত্রে ভুল এড়াতে আপনি ওয়াল হুকের উপর চাবির রিং সাজিয়ে রাখতে পারেন, অস্থায়ী রেক হিসেবে বিভিন্ন হস্থশিল্পের ফ্রেমের ফিতা অথবা অন্য কিছুর পাশাপাশি এটাকে বেঁধে তা ঝুলিয়ে আপনার সৃজনশীলতা দেখাতে পারেন।

চৌকশ বাটি

আপনি যখন বাইরে থেকে ফিরেন, আপনি নিশ্চয়ই তাড়াহুড়া করে বদল হবেন এবং পরে ঠিক করার জন্য আপনার সব এলোমেলো করেন। এরকম পরিস্থিতি এড়াতে, একটি অলঙ্কৃত চৌকশ বাটি রাখুন ড্রেসিং টেবিলের উপরে বা সহজে দেখা যায় এমন কোন জায়গায় এবং ছোটখাট জিনিসপত্র, যেমনঃ লকেট, চেইন, চাবি ইত্যাদি রাখতে পারেন যাতে পরবর্তীতে সহজে খুঁজে পাওয়া যায়। ইহা আপনার খোঁজাখোজির অনেক সময় বাঁচিয়ে দেবে এবং আপনার সাজার স্থান রাখবে পরিপাটি।

একটি পরিপাটি এপার্টমেন্ট বজায় রাখা খুব কঠিন কিছু না। কিন্তু এই সকল সহজ পরামর্শ এবং কৌশলের মাধ্যমে, এপার্টমেন্ট গোছালে, আপনি সহজেই এরকম বাড়ির মালিক হতে পারেন এবং এমন একটা অগোছালো অবস্থা থেকে ফিরতে পারেন। সবসময় আপনি যেভাবে এখানে সেখানে জিনিস রাখেন তার চেয়ে এভাবে গুছিয়ে রেখে খুব সহজেই আপনার প্রয়োজনীয়  জিনিসও শান্তিতে খুঁজে পেতে পারেন, হতে পারে এটা আপনার হারানো চাবি।

Save