4 Reasons Why it is a Good Time to Buy a Home!

Thinking of buying a home? Find out why now is the right time to buy one.

A common dream of most people not just in Bangladesh but all over the world is to own a home. Although people have own reasons and factors that play important roles in deciding when to buy a home, here are four reasons which indicate why now is a good time to buy a home if you are on the prowl to get your own place.

Real estate market is on the revival

After the dire condition of real estate market since the stock market crash in 2010, the market condition has been on the recovery since 2015. Reports claim that the real estate sector is now in a much better condition since the crisis. Also, due to previous stagnant real estate market, apartment price has come down and is more accurate. Combined with the stable political condition of the country now is a good time as any to invest in real estate properties.

Interest rates are low

Even a few years back the interest rate on home loans used to be severely high making buying a home beyond the reach of many in Bangladesh. Previously, it used to be around 16-17%. But right now most banks offer home loan with single unit interest rate which is good news for the apartment buyers. Also, with a plethora of financial institutions skittered around the city along with many reputed developer companies, there are offers, joint ventures, campaign ongoing every month to facilitate apartment buying.

Home value likely to rise

With over-urbanization becoming a clear attribute of Dhaka city and outskirts of Dhaka still not being developed up to the mark, it can be predicted that home values in Dhaka will appreciate in the upcoming years. So if you buy a property now and choose to sell it later, you can earn a hefty ROI on the sale.

Much better accommodations available

Today, there is a huge number of real estate developers in the country. According to REHAB website, they have 1151 companies enlisted and that is not all. So of course, it is imperative for top real estate leaders to consistently provide quality housing if they want to sustain. Modern apartments in various locations of the city from reputed developers are built so that they are not only aesthetically designed but also astutely planned, when it comes to architectural considerations. You definitely will not get this if you live in a rented property built decades ago.
If you are a potential apartment buyer and still undecided whether to buy now or wait further, the above factors may help you decide and start you with the home buying process.

You can browse through our collection to start the search for a home.

*************************************************************************

যে ৪টি কারণে এখনই বাড়ি কেনার ভাল সময়

লেখক: তাসনিয়া তাজিন                                                                                                              অনুবাদক: তামান্না রেজা

বাড়ি কেনার কথা ভাবছেন? জেনে নিন, কেন এখনই বাড়ি কেনার সঠিক সময়,

শুধু বাংলাদেশেই নয়, বরং বিশ্বের যেকোন মানুষের সাধারণ স্বপ্ন হলো একটি অ্যাপার্টমেন্টের মালিক হওয়া। যদিও নিজস্ব কারণ এবং নানা বিষয় থাকে যা তাদের বাড়ি কেনার সিদ্ধান্ত নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এখানে চারটি কারণ রয়েছে যা নির্দেশ করে যে, যদি আপনি নিজের একটি অ্যাপার্টমেন্ট ক্রয়ের কথা ভেবে থাকেন, তাহলে এখনই তা ক্রয়ের জন্য আদর্শ সময়।

রিয়েল এস্টেট উত্থান

২০১০ সালে স্টক মার্কেট ধসের পর থেকে রিয়েল এস্টেট বাজারের শোচনীয় অবস্থার পর ২০১৫ সাল থেকে তার পুনরুত্থান ঘটছে। বিভিন্ন রিপোর্ট দাবী করে যে রিয়েল এস্টেট খাত সঙ্কট কাটিয়ে এখন অনেক ভালো অবস্থানে আছে। এছাড়াও, রিয়েল এস্টেট বাজারের পূর্ববর্তী নিশ্চল অবস্থার কারণে, অ্যাপার্টমেন্টের মূল্য কমে এসেছে এবং আরো উপযুক্ত হয়েছে। দেশের বর্তমান স্থিতিশীল রাজনৈতিক অবস্থার সঙ্গে এখনই একটি ভাল সময় রিয়েল এস্টেটে বিনিয়োগ করার।

কম সুদের হার

কয়েক বছর আগেও বাংলাদেশে বাড়ির ঋণের সুদের হার অনেক বেশি থাকায় বাড়ি কেনা অনেকের নাগালের বাইরে ছিল। পূর্বে, এটা ছিল প্রায় ১৬-১৭%। কিন্তু এই মুহূর্তে অধিকাংশ ব্যাংক একক সুদের হারে ঋণের প্রস্তাব দিচ্ছে, যা অ্যাপার্টমেন্ট ক্রেতাদের জন্যএকটি ভাল খবর। এছাড়াও,অ্যাপার্টমেন্ট ক্রয় সহজতর করার জন্য অনেক স্বনামধন্য ডেভেলপার কোম্পানি সহ শহরের চারপাশে ছড়িয়ে থাকা আর্থিক প্রতিষ্ঠানের আধিক্য রয়েছে যেখানে বিভিন্ন অফার, যৌথ উদ্যোগ বিষয়ে প্রতি মাসে প্রচার চালানো হয়।

বাড়ির মূ্ল্য বৃদ্ধির সম্ভাবনা

অধিক নগরায়ন ঢাকা শহরের একটি স্পষ্ট বৈশিষ্ট্য হয়ে উঠছে এবং ঢাকার উপকণ্ঠে এখনো উন্নয়নের চিত্র আশানুরূপ না হওয়ায়, এটা ধারণা করা সম্ভব যে আসন্ন বছর গুলোতে ঢাকার বাসাগুলোর মান ও মূল্য বৃদ্ধি হবে। তাই আপনি যদি অ্যাপার্টমেন্ট এখন ক্রয় করেন এবং পরে তা বিক্রি করতে চান, তাহলে আপনি বিক্রয়ের উপর একটি মুনাফা অর্জন করতে পারবেন।

অধিকতর ভালো থাকার সহজলভ্য বাসস্থান

বর্তমানে দেশে অসংখ্যা রিয়েল এস্টেট ডেভেলপার আছে। রিহ্যাব ওয়েবসাইটের তথ্য অনুযায়ী ১১৫১টি কোম্পানি তাদের তালিকাভুক্ত এবং সেগুলোই সব নয়। তাই স্বনামধন্য রিয়েল এস্টেট কোম্পানিগুলোর ধারাবাহিকভাবে মানসম্মত হাউজিং প্রদান করা আবশ্যক, যদি তারা টিকে থাকতে চান।আধুনিক অ্যাপার্টমেন্টগুলো নাম-করা ডেভেলপার দ্বারা শহরের বিভিন্ন স্থানে তৈরি হয় যেগুলো শুধুমাত্র নান্দনিক ডিজাইনেই নয় বরং স্থাপত্য সৌন্দর্য্যকে সামনে রেখে পরিকল্পিতভাবে নির্মিত হয়।নিশ্চয়ই আপনি বহু বছর আগে নির্মিত কোন ভাড়া বাড়িতে থেকে এসব পাবেন না।

আপনি যদি একজন সম্ভাব্য অ্যাপার্টমেন্ট ক্রেতা হয়ে থাকেন, এবং এখনো দ্বিধান্বিত যে এখন কিনবেন, না আরও অপেক্ষা করবেন, তবে উপরোক্ত বিষয়গুলি আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে এবং আপনি বাড়ি কেনার প্রক্রিয়া শুরু করতে পারবেন।

আপনি অ্যাপার্টমেন্ট অনুসন্ধান শুরু করতে বিটিআই এর কালেকশনগুলো দেখতে পারেন।