5 Great Dining Room Decorating Ideas for A Small Space

If you are tired of eating in a cramped in place because your dining room has less than enough space, it might be high time you think of revamping the space and give your dining room a makeover. After all, dining habit in Bangladesh entails the culture of bonding with our family and spending quality time with them. Having a well decorated dining room even in your small space can result in uplifting the atmosphere and add joy to those quality moments. Here are 5 decorating tips for your dining room.


1. Invest in small sized dining furniture

When you are already working with minimal space, it is best to not invest in a 8-chair dining set, if you have a family of two or three. For small space, you can buy round dining table with two or three chairs of matching styles to make your room feel more spacious. You can find a range of stylish furniture in wood, glass or wrought iron for your dining room décor. Another smart decorating tip for small dining room is to have fold in furniture like table and chairs which you can easily grab during dining time and save space at other times.

2. Use wall mounted shelves

It is almost a dining room decorating custom to have some form of storage unit such as cabinets, chest drawers etc. but for decorating a small dining room, be smart and invest in wall mounted shelves to keep your crockery instead of heavy weighted cabinets. To prevent cockroaches or dust from accumulating, you can add glass cabinets which will also make your dining room look bigger.

3. Add a clever lighting fixture

One important apartment decorating tip especially for small spaces is strategic placement of lighting fixtures. Light is a clever tool for producing illusion that a space is bigger than it really is. You can hang pendants above your dining table or have strategically placed wall scones if you prefer soft glow for a cozy atmosphere. Also decorate your dining table with candle stands on a special occasion.

4. Hang a mirror

If your dining room lacks a window, it can feel quite stifling. To avoid that, hang a mirror which overlooks the dining table. It will create a stunning effect of actually having a window. Also mirrors are great for optical illusions to make your dining room look bigger. You can decorate your dining room with mirrors of various geometric shapes and frames.

5. Add small touches

Incorporate small touches in your dining room interior decoration by placing things that uplift your dining room décor such a flower vase in the middle of your dining table or an open shelf showing off your favorite dinner set you received as your wedding gift and such keepsakes. These will not only help to create a well decorated dining space but also make you smile as you enjoy your deliciously cooked food with your loved ones.

You can consult bti interior solutions for decorating ideas for your dining space.

****************************************************************************************************

ছোট ডাইনিং রুম সাজানোর ৫ টি আকর্ষণীয় কৌশল 

      অনুবাদকঃ মোহাম্মদ আশরাফুল হক

যদি ডাইনিং রুমে যথেষ্ট জায়গা না থাকার কারনে খেতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন, তবে আপনার ডাইনিং রুমের জায়গা পুনঃবিন্যাস করে স্বাচ্ছন্দ্য ফিরিয়ে আনার ব্যাপারে এখনই ভাবার উপযুক্ত সময়। সর্বোপরি, বাংলাদেশে ডাইনিং রুমে খাওয়ার অভ্যাস আমাদের পারিবারিক বন্ধন সুদৃঢ় করার সংস্কৃতি এবং পারিবারের সবার সাথে সুন্দর সময় কাটানোর সুযোগ করে দিয়েছে। ভাল ভাবে সাজানো ডাইনিং রুম ছোট হলেও তা সুন্দর মুহূর্তগুলোকে ও পরিবেশকে আকর্ষিণীয় করে তোলে। এখানে  ডাইনিং রুম সাজানোর ৫ টি আকর্ষণীয় কৌশল বর্ণনা করা হলঃ

১। ছোট সাইজের ডাইনিং আসবাবপত্র পছন্দ করা  

যদি আপনার পরিবার দুই-তিন জন সদস্যের হয় এবং জায়গাও কম থাকে, তবে ৮ চেয়ারের বড় ডাইনিং সেট পছন্দ না করাই ভাল। ছোট জায়গার জন্য মানানসই ২-৩ টি চেয়ারের গোলাকার ছোট ডাইনিং টেবিল পছন্দ করাই ভাল, যাতে মনে হয় রুমে পর্যাপ্ত জায়গা আছে। ডাইনিং রুম সাজানোর জন্য আপনি কাঠের, কাঁচের ও লোহার অনেক আড়ম্বরপূর্ণ ফার্নিচার পাবেন। ডাইনিং রুম সাজানোর আরেকটি বুদ্ধিমান পরামর্শ হলো ফোল্ডিং চেয়ার-টেবিল পছন্দ করা, যাতে ব্যবহারের সময় বিছিয়ে ব্যবহার করা যায় এবং ব্যবহার শেষে গুটিয়ে রাখা যায়, যা রুমের পর্যাপ্ত জায়গা বাঁচায়।

২। দেয়ালের সাথে সংযুক্ত সেলফ ব্যবহার করা

ডাইনিং রুম সাজানোর জনপ্রিয় প্রথা হলো এখানে জিনিসপত্র রাখার কিছু স্টোরেজ যেমন, কেবিনেট, ড্রয়ার ইত্যাদি  থাকা। তবে ছোট ডাইনিং রুম সাজানোর ক্ষেত্রে চীনামাটির জিনিসপত্র রাখার জন্য মজবুত ও ভারী কেবিনেটের পরিবর্তে দেয়ালের সাথে সংযুক্ত সেলফ ব্যবহারে একটু কৌশলী হতে হয়। চীনামাটির জিনিসপত্র সংরক্ষন করার জন্য বা ধূলাবালি থেকে মুক্ত রাখার জন্য কেবিনেটে গ্লাস লাগাতে পারেন যা ডাইনিং রুমকে প্রসস্থ দেখাবে।

৩। সুকৌশলী লাইটিং স্থাপন করা

ডাইনিং রুম সাজানো বিশেষ করে ছোট জায়গার জন্য একটি গুরুত্বপূর্ণ পরামর্শ হলো,  সুকৌশলে লাইটিং স্থাপন করা। ছোট জায়গাকে বড় করে দেখানোর মোহ সৃষ্টি করার ক্ষেত্রে লাইট খুবই কৌশলী উপাদান। আপনি যদি স্বাচ্ছন্দ্যময় পরিবেশের জন্য মৃদু আভা পছন্দ করেন,  তবে ডাইনিং টেবিলের উপরে ঝুলানো বাতি ঝুলিয়ে রাখতে পারেন বা কৌশলগত ভাবে স্কন্স বা দেয়াল ঘেষা বাতি স্থাপন করতে পারেন। বিশেষ বিশেষ অনুষ্ঠানে মোমবাতি দিয়েও ডাইনিং টেবিল সাজাতে পারেন।

৪। আয়না ঝুলানো

আপনার ডাইনিং রুম জানালাবিহীন হলে তা শ্বাসরোধ হওয়ার মত অনুভূতির সৃষ্টি করতে পারে। ইহা পরিহার করতে ডাইনিং রুমে একটি আয়না ঝুলিয়ে রাখুন যা আপনার ডাইনিং টেবিলটিকে পর্যবেক্ষণ করে। ইহা একটি আসল জানালার মত আশ্চর্যজনক প্রভাব সৃষ্টি করে, এমনকি আলোর মোহ সৃষ্টি করে। ডাইনিং রুম বড় দেখানোর ক্ষেত্রে আয়না অসাধারণ। আপনি আপনার ডাইনিং রুম সাজাতে বিভিন্ন রকম ফ্রেমের ও আকৃতির আয়না ব্যবহার করতে পারেন।

৫। সামান্য শিল্পের ছোঁয়া যোগ করুন

সামান্য শিল্পের ছোঁয়া আপনার ডাইনিং রুমের অভ্যন্তরীণ সাজসজ্জা অনেক বৃদ্ধি করতে পারে যেমন, ডাইনিং টেবিলের মাঝখানে একটি ফুলদানি রাখা অথবা একটি উন্মুক্ত সেলফে আপনার বিয়েতে উপহার পাওয়া প্রিয় ডিনারসেট এবং শো পিছ রাখা। ইহা শুধু একটি ডাইনিং রুম সাজানোর জন্য সহায়কই নয় বরং আপনার প্রিয়জনের সাথে সুস্বাদু খাবার উপভোগের হাসিও ফুটিয়ে তোলে।

আপনি আপনার ডাইনিং রুম সাজানোর ধারনা নেয়ার জন্য বিটিআই ইন্টেরিয়র সল্যুশনস এর পরামর্শ নিতে পারেন।

Save

Save