5 Shades of Lighting for Your Home

Today, lighting is more than just a basic necessity in your home and affects a wide area of your life. The lighting of your room reflects colors, changes mood, helps identify objects and elevates the texture, ambience around you. Apart from affecting your surroundings, lighting also impacts your work efficiency, energy costs and so on. Here is a look at the common forms of lighting used in your apartment.

Ambient lighting
Ambient light also known as general light is a form of lighting that has been used for many years in homes, workspace to provide overall illumination of a room. Features of ambient light comprises of its ability to wash the whole room with uniform glow, while creating no shadows. Ambient light is responsible for making the room as naturally lit as possible. When used in the right way, it helps to create a relaxing environment after you have had a long tiring day. Ambient light is also referred to as mood lighting since it highlights the soft features of face and causes your pupils to dilate which is a physical sign of affection.

Task lighting    
While ambient light creates an impression of natural ambience that can help you walk without bumping into a wall or a sofa, task lighting aids to enhance your work efficiency by providing focused lighting in your work area. The function of task lighting does not restrict to enhance the illumination but also increase the contrast for maximum visibility to accomplish tasks.

While incorporating task lighting in your interior, remember to place the lighting source at the side of your work station instead of in front of it, such as side table lamps, desk lamps that are hovering downwards. By its definition task lighting is generally used in your study room, home office, office rooms and so on.

Accent lighting   
Accent lighting is mainly used for accentuating a specific area and is also known as highlighting. If you have an artwork or sculpture or fountain or feature wall, you can incorporate accent lighting to attract attention of the visitor to the centerpiece. Other than just illuminating one particular object, accent lighting is also used to create tracks such as in walkways or in your false ceiling to provide uniform glow.
It can also be used for your outdoor fountains or gardens. Some common accent lighting comprises of track lights, recessed lights, wall mounted fixtures.

Fluorescent lighting     
Fluorescent lighting is another commonly used lighting in your apartment which has been around for decades. It is also known as tube light. The light from this bulb produces a white, sharp light in your room. It requires the use of a ballast and cannot be put on dimmer. However using this form of lighting in your room saves energy as it is energy efficient. Also it lasts longer so you do not have to frequently change it.

LED Lighting     
LED lighting refers to lighting that uses low- emitting- diode bulbs. This is one of the recent innovations in lighting. When you insert LED lighting in your apartment, it tremendously helps in reducing your energy costs as they are the most energy efficient lighting. It is also more environmentally friendly as well as long lasting. You can use LED lighting in a variety of lighting fixtures such as pendants, wall lamps as well as in recessed lighting and accent lighting.

There is no hard and fast rule, about one form of lighting being the best among all these. And different rooms have different lighting requirements. For instance, for your living room, use ambient lighting as well as accent lighting, to create the perfectly inviting atmosphere, and for a study room, focus on the task lighting. You can play with lighting in a room, by incorporating different types, which create the right balance between being aesthetic and well-illuminated.

 

 

আপনার বাড়িকে আলোকিত করার ৫টি উপায়

অনুবাদক: আসহাব-উল-ইসলাম শান্ত

বর্তমানে আপনার বাড়িতে আলোর উপস্থিতি শুধু একটি অপরিহার্য বিষয়ই নয় বরং তা আপনার জীবনকে নানা ভা্বে প্রভাবিত করে। আপনার ঘরকে আলোকিত করার মাধ্যমে এর রং ফুটিয়ে তোলে, মানসিক অবস্থার পরিবর্তন ঘটায়, যেকোন বস্তু শনাক্ত করতে সহায়তা করে এবং বিন্যাস ও পরিবেশ ফুটিয়ে তুলতে সাহায্য করে। আপনার পারিপার্শ্বিকতাকে প্রভাবিত করা ছাড়াও আলোকিত পরিবেশ কর্মক্ষমতা, খরচ এবং আরও অনেক কিছুর উপর প্রভাব বিস্তার করে। নিচে আপনার এপার্টমেন্টকে আলোকিত করার কিছু সাধারন ধারণা দেয়া হলো।

অ্যামবিয়েন্ট লাইটিং

অ্যামবিয়েন্ট লাইটিং যা সাধারণ আলো হিসাবে পরিচিত তা অনেক বছর ধরে আলো সরবরাহ করার জন্য বাসাবাড়ি ও অফিসে ব্যবহার করা হচ্ছে। অ্যামবিয়েন্ট লাইটিং এর বৈশিষ্ট্য হলো তা কোন ছায়া তৈরী না করে সমস্ত ঘরকে অভিন্ন আলোয় আলোকিত করে। অ্যামবিয়েন্ট লাইটিং ঘরকে যতটা সম্ভব প্রাকৃতিক আবহ দেয়ার জন্য দায়ী। সঠিক ভাবে ব্যবহার করলে লম্বা ক্লান্তিকর দিন শেষে তা আরামদায়ক পরিবেশ তৈরী করতে সাহায্য করে। অ্যামবিয়েন্ট লাইটিংকে প্রশান্তিকর আালোও বলা হয় কারন তা চেহারার নরম বৈশিষ্টগুলোকে তুলে ধরে এবং চোখের মণিকে প্রসারিত করে যা শারীরিক আবেগ প্রকাশের চিহ্ন।

টাস্ক লাইট

যেখানে অ্যামবিয়েন্ট লাইটিং প্রাকৃতিক আবহের সৃষ্টি করে যাতে আপনি কোন সোফা বা দেয়ালে হোচট না খেয়ে হাঁটতে পারেন, সেখানে টাস্ক লাইট আপনার কাজের জায়গায় নির্দিষ্ট ভাবে আলো ফেলে আপনার কর্মদক্ষতা বাড়াতে সাহায্য করে। টাস্ক লাইটিং এর কাজ শুধু উজ্জ্বলতা বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ নয় বরং সর্বোচ্চ দৃষ্টিগাহ্যতার জন্য আলোর কন্ট্রাষ্ট বৃদ্ধির মাধ্যমে নির্দিষ্ট কাজ হাসিল করা।

আপনার ইন্টেরিয়রে টাস্ক লাইট সংযোগ করার সময় আলোর উৎস সরাসরি সামনে স্থাপন না করে যেকোন পাশে রাখার কথা মনে রাখবেন, যেমন সাইড টেবিল ল্যাম্প, যে ডেস্ক ল্যাম্প নিচের দিকে ঝুলে থাকে। টাস্ক লাইটের সংঙ্গা অনুসারে সাধারনত এটি পড়ার ঘরে,হোম অফিস বা অফিস রুমে ব্যবহার করা হয়।

অ্যাকসেন্ট লাইটিং

অ্যাকসেন্ট লাইটিং প্রধানত একটি নির্দিষ্ট স্থানকে লক্ষনীয় করার জন্য ব্যবহার করা হয় এবং এটি হাইলাইট হিসাবে পরিচিত। আপনার যদি একটি শিল্পকর্ম বা ভাস্কর্য বা ঝরণা বা বিশেষ দেয়াল থাকে, তাহলে আপনার সৌখিন জিনিসটির দিকে দর্শনার্থীর মনোযোগ আকৃষ্ট করতে অ্যাকসেন্ট আলো আপনার ইন্টেরিয়রে যোগ করতে পারেন। একটি নির্দিষ্ট বস্তুকে উজ্জল করার কাজ ছাড়াও অ্যাকসেন্ট লাইটিং অভিন্ন উজ্জলতার জন্য হাঁটার পথের বা ফলস সিলিং আলোকিত করার জন্য ব্যবহার করা হয়।

এটি বাইরের ঝর্ণা বা বাগানের জন্যও ব্যবহার করা যেতে পারে। অ্যাকসেন্ট লাইটের কিছু সাধারন ব্যবহার হলো চিহ্ন, কোঠর, দেয়ালো ঝোলানো সূচি।

ফ্লোরোসেন্ট লাইটিং

ফ্লোরোসেন্ট লাইটিং আরও একটি সাধারন আলোর মাধ্যম যা প্রায় কয়েক দশক ধরে আপনার অ্যাপার্টমেন্টে ব্যবহৃত হচ্ছে। এটি টিউব লাইট নামে পরিচিত। এই বাল্ব থেকে আপনার ঘরে একটি সাদা, তীক্ষ আলো উৎপন্ন হয়। এটাতে একটি ব্যালাস্টের প্রয়োজন হয় এবং আলো কমানো যায় না। এই ধরনের আলো ব্যবহার করলে শক্তির সঞ্চয় হয় কারন এগুলো বিদ্যুত সাশ্রয়ী। এটি দীর্ঘ্যস্থায়ী তাই ঘন ঘন পরিবর্তন করতে হয় না।

এলইডি লাইটিং

এলইডি লাইটিং হলো লো-ইমিটিং-ডায়োড বাল্ব। এটি সাম্প্রতিক সময় আবিস্কৃত। যখন আপনি আপনার অ্যাপার্টমেন্ট এলইডি আলো ব্যবহার করবেন, এটা আপনার বিদ্যুত খরচ কমাতে দারুনভাবে সাহায্য করে কারন এটি সবচাইকে বিদ্যুত সাশ্রয়ী। এছাড়া এটি পরিবেশ বান্ধব ও দীর্ঘ দীর্ঘস্থায়ী। আপনি এলইডি লাইট বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারবেন যেমন ঝুলন্ত, ওয়াল ল্যাম্প, কোঠর এবং অ্যাকসেন্ট লাইটিং।

কোন ধরনের লাইটিং সবচেয়ে ভালো তার কোন ধরাবাধা নিয়ম নেই। বিভিন্ন ঘরের জন্য বিভিন্ন লাইটিং প্রযোজ্য। উদাহরন স্বরূপ, আদর্শ সম্বর্ধনার জন্য আপনার লিভিং রুমে একই সাথে অ্যামবিয়েন্ট ও অ্যাকসেন্ট লাইটিং ব্যবহার করতে পারেন। এবং পড়ার ঘরের জন্য টাস্ক লাইটিং এর উপর নির্ভর করতে পারেন। বিভিন্ন লাইটিং এর মাঝে সঠিক সমন্বয় করে নান্দনিক ও পরিপূর্ণ উজ্জ্বলতা পাওয়ার জন্য আপনি লাইটিং নিয়ে খেলা করতে পারেন।