Advantages of Apartment Transfer/Registration/Mutation

untitled

 

When a home buyer purchases an apartment, he does not receive full ownership of the apartment just by paying the full amount of the apartment value to the developer and receiving hand over of the apartment. There are some formalities that need to be completed as per government rules and regulation from the concerned Government authority. This process of getting full ownership of the apartment is known as transfer/registration/mutation.

Benefits of Transfer, Registration and Mutation

If you have bought an apartment and have not transferred/registered/mutated it, it may raise future problems in ownership. Apart from being the original owner of your apartment officially, there are several advantages pertaining to the registration/transfer/mutation of your apartment.

Get control of your utilities

When you have registered your apartment in your own name, you can change the utility (electric connection/gas connection) name from the developer name to your own name. This way when you run into a problem regarding any of the utility problems, you can directly go to the concerned authority to receive the right help on the right time.

Receive tax benefits

You will get some tax benefits as City Corporation holding tax will be reduced to around 40% of the total holding tax when you have completed the registration of your apartment.

Apart from that, if you have undeclared money in your tax file, being an apartment owner you can have the provision to declare about your undeclared amount by paying some compensation.

Avail loan from banks

If you have completed the registration/transfer/mutation of your apartment, as the apartment owner you can avail loan from banks by mortgaging the apartment without signing Tripartite Agreement and without involvement of the Developer.

Save money

The trend in the real estate market is that the Transfer/Registration/Mutation cost is increasing almost every year as per changes in government policy. To avoid incurring extra cost, register your apartment as soon as you get its possession.

Avoid legal issues

The Tripartite Agreement that you have signed with your apartment developer and financier includes a deadline within which you have to complete the registration procedure. If you do not do it on time, as an apartment owner you may face legal issues.

Transfer/Registration/Mutation is an important aspect of apartment buying. To avoid future complexities from arising in case of untoward events such as death of Landowner, death of Power Attorney Holder or wind up of Developer Company, every apartment owner is encouraged to complete the transfer/registration/mutation from the developer as soon as possible.

When you buy a bti apartment, you need not take the hassle of visiting Government bodies to get your registration/transfer/mutation done as we are more than glad to provide you with these services, provided that we have all the required documents and signatures to complete the process so that you become the legal, rightful owner of your apartment.

*******************************************************************

অ্যাপার্টমেন্ট হস্তান্তর/নিবন্ধন/নামজারীর সুবিধা

লেখক: সামসুল আমিন, ইডি-সিএসডি, বিটিআই                                                                           অনুবাদক: তামান্না রেজা

একজন ক্রেতা যখন অ্যাপার্টমেন্ট ক্রয় করেন, শুধুমাত্র ডেভেলপারকে অ্যাপার্টমেন্টের মুল্য পরিশোধ করে এবং হ্যান্ডওভার পেয়েই তিনি পুরোপুরি সেটার মালিক হয়ে যান না। সরকারি কিছু নিয়ম-কানুন রয়েছে যা পূরণ করা জরুরী। পূর্ণ মালিকানা পাবার এই পদ্ধতিকে বলা হয় হস্তান্তর/নিবন্ধন/নামজারী।

অ্যাপার্টমেন্ট হস্তান্তর, নিবন্ধন, নামজারীর উপকারিতা

যদি আপনি অ্যাপার্টমেন্ট কিনে থাকেন এবং এখনো অ্যাপার্টমেন্ট হস্তান্তর, নিবন্ধন ও নামজারী না করে থাকেন, তাহলে তা ভবিষ্যতে আপনার মালিকানার জটিলতা বাড়াতে পারে। আপনি রীতি অনুসারে অ্যাপার্টমেন্টের বৈধ মালিক হওয়া ছাড়াও হস্তান্তর, নিবন্ধন ও নামজারী করার বিভিন্ন সুবিধা রয়েছে।

আপনার ইউটিলিটি নিয়ন্ত্রণ 

যখন আপনি আপনার নিজের নামে আপনার অ্যাপার্টমেন্ট নিবন্ধীত করবেন, তখন আপনি আপনার ইউটিলিটি (বৈদ্যুতিক সংযোগ / গ্যাস) সংযোগ ডেভেলপারের নাম থেকে নিজের নামে পরিবর্তিত করতে পারেন। এভাবে আপনি যখন ইউটিলিটি সংক্রান্ত কোনো সমস্যায় পড়বেন, আপনি সরাসরি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গিয়ে সঠিক সময়ে সঠিক সাহায্য লাভ করতে পারবেন।

ট্যাক্স সুবিধা যখন আপনি আপনার অ্যাপার্টমেন্টের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করবেন, এরপর মোট ধার্য কর থেকে  সিটি কর্পোরেশন অধিষ্ঠিত কর প্রায় ৪০%  কমে যাবে।এছাড়াও, যদি আপনার ট্যাক্স ফাইলে অঘোষিত টাকা থাকে, একজন অ্যাপার্টমেন্ট মালিক হওয়ায় কিছু জরিমানা পরিশোধ করে আপনার অঘোষিত আয়ের সু্বিধা গ্রহন করতে পারবেন।

ব্যাংক ঋণের সুবিধা 

আপনি যদি নিবন্ধীকরণ/স্থানান্তর/নামজারী করে থাকেন, অ্যাপার্টমেন্ট মালিক হিসেবে আপনি ডেভেলপারের সম্পৃক্ততা ছাড়াই অ্যাপার্টমেন্ট বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ পেতে পারেন।

অর্থ সঞ্চয়

রিয়েল এস্টেট বাজারের একটি প্রবণতা হলো স্থানান্তর/নিবন্ধন/নামজারীর খরচ সরকারী নীতি পরিবর্তন অনুযায়ী প্রায় প্রতি বছর বাড়ছে। অতিরিক্ত খরচ এড়াতে, যত তাড়াতাড়ি সম্ভব আপনার অ্যাপার্টমেন্টের অধিকার নিয়ে নিতে তা নিবন্ধন করে ফেলুন।

আইনি সমস্যা এড়ান

আপনি আপনার অ্যাপার্টমেন্ট ডেভেলপার এবং রাজস্ব প্রধানের সঙ্গে যে ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছেন, তাতে একটি নির্দিষ্ট সময়সীমা অন্তর্ভুক্ত রয়েছে, যার মধ্যে আপনাকে নিবন্ধীকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। সময়মত তা না করলে, একটি অ্যাপার্টমেন্ট মালিক হিসাবে আপনি আইনি সমস্যার সম্মুখীন হতে পারেন।

স্থানান্তর/নিবন্ধন/নামজারী করা এপার্টমেন্ট কেনার একটি গুরুত্বপূর্ণ দিক। ভবিষ্যতে দুর্ভাগ্যজনক কোনো ঘটনা থেকে উদ্ভূত জটিলতা যেমন জমির মালিকের বা পাওয়ার অ্যাটর্নি হোল্ডারের মৃত্যু, বা ডেভেলপার কোম্পানির অবসান প্রভৃতির মত অপ্রীতিকর ঘটনা এড়াতে, অ্যাপার্টমেন্ট মালিককে যত তাড়াতাড়ি সম্ভব ডেভেলপারের কাছ থেকে স্থানান্তর/ নিবন্ধন/নামজারী সম্পন্ন করার পরামর্শ দেওয়া হয়। যখন আপনি বিটিআই-এর একটি এপার্টমেন্ট কিনবেন, আপনার নিবন্ধীকরণ/স্থানান্তর/নামজারী সম্পন্ন করার জন্য আপনাকে সরকারি সংস্থায় যাওয়ার ঝামেলা করার প্রয়োজন হবেনা, কারণ আমরা আনন্দের সাথে এই সেবা প্রদান করে থাকি, এই প্রক্রিয়া সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সব কাগজপত্র এবং স্বাক্ষর আমাদের আছে রয়েছে যাতে আপনি আপনার অ্যাপার্টমেন্টের আইনগত, আইনসম্মত ও বৈধ মালিক হতে পারেন।