Apartment Decorating 101

Know the basics of interior décor and style your home like a pro

Although apartment decorating varies according to your personal taste and style, having a modicum of decorating ideas can produce the desired outlook for your apartment. You can have a vision on how you want your apartment to look like but in reality the design may not live up to it. Here are some basic apartment decorating tips to make your apartment standout.
Buy furniture of that is space friendly

When buying furniture for your new home, it is best to take measurements of room height and length. This way you can shop for furniture that are proportionate to your room size and blend in. For instance, if you have a large empty space, a single small chair may look like a misfit, where as placing a divan can help sophisticate your apartment décor.

Think out of the box when color coordinating

Color plays a vital role in apartment decorating- it can make or break the style of your apartment. So it’s imperative you choose the right color palette. However, it doesn’t mean that everything has to be matching. If you have the entire apartment in white it can produce a glaring effect. Instead mix and match with different colors, but play it down as you don’t want to make your apartment a Pandora of rainbow colors. Experts suggest sticking to a maximum of using four colors, balancing light and bright colors for an aesthetic fusion.

Consider the lighting

When you first move into your apartment, most of the rooms come with only a single lighting source. Although it may be sufficient for providing vision, it doesn’t help uplift your apartment décor. Lighting is crucial for the right ambience. Basically there are three types of lighting that serve various purposes:

Ambient: This is the most common form of lighting that provides illumination. It comprises of tubelights, chandeliers or anything fixed lighting to the ceiling.

Task lighting: This is to illuminate a work station, such as table lamp on your study desk, or hanging lights over kitchen counter etc.

Accent light: This form of lighting is used for decoration, to draw attention to a single point in a room, such as overhead fixture above paintings, recessed lighting and so on.

Combining all three types can provide the perfect setting for your room.

Go for quality

There are some home décor items which necessitate big bucks for quality and longevity, such as your sofa set or dining table set or energy efficient appliances. These products although may cost high initially will ensure you will not have to run to the store for the same product in the near future.

Remember less is more

One golden tip for decorating your apartment is to remember less is more. A cluttered room eats up space and looks unappealing. So keep items only that you need and discard or donate the rest. This tip is especially helpful if your apartment is a small one.

Now that you know the basic apartment decorating tips, you can start planning to decorate your new home or a current one to give it a new makeover. You can also consult bti interior solutions for helping you with the interior décor of your home.

**************************************************************************************

অ্যাপার্টমেন্ট সাজানোর প্রাথমিক জ্ঞান

অনুবাদক: তামান্না রেজা

ইন্টেরিয়র ডেকোরেশনের প্রাথমিক বিষয়গুলো জানুন এবং দক্ষতার সাথে অ্যাপার্টমেন্ট সাজান

যদিও অ্যাপার্টমেন্ট সাজানোর কাজটি প্রত্যেকের ব্যক্তিগত স্বাদ এবং শৈলী অনুযায়ী পরিবর্তিত হয়, তবে এসম্পর্কে অল্পস্বল্প ধারনা আপনার অ্যাপার্টমেন্টের জন্য পছন্দসই ডিজাইন তৈরীতে সাহায্য করতে পারে। আপনি কিভাবে আপনার অ্যাপার্টমেন্টটিকে দেখতে চান, সে বিষয়ে আপনার একটি পরিকল্পনা থাকে, কিন্তু সেই নকশা অনেক সময় বাস্তবায়িত হয় না। এখানে অ্যাপার্টমেন্ট সাজানোর কিছু প্রাথমিক কৌশল রয়েছে যার সাহায্য আপনার অ্যাপার্টমেন্টটি সকলের নজর কাড়বে।

সঠিক আসবাবপত্র কিনুন

যখন নতুন বাড়ির জন্য আসবাবপত্র কিনবেন, তখন আপনার ঘরের উচ্চতা এবং দৈর্ঘ্য পরিমাপ করে নেয়া উত্তম। এভাবে আপনি সেসব আসবাবপত্র কিনতে পারবেন যা আপনার ঘরের আকার অনুযায়ী সামঞ্জস্যপূর্ণ। উদাহরণস্বরূপ, আপনার যদি একটি বড় খালি জায়গা থাকে, একটি ছোট চেয়ার সেখানে বেমানান দেখাবে, কিন্তু একটি ডিভান রাখলে তা আপনার অ্যাপার্টমেন্ট সাজসজ্জাকে পরিশীলিত করতে সাহায্য করবে।

রঙের সমন্বয়ের ক্ষেত্রে আলাদা কিছু ভাবুন

রঙ অ্যাপার্টমেন্ট সাজানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে – এটি অ্যাপার্টমেন্টের অভ্যন্তরীন সাজসজ্জাকে পূর্ণতা দেয়, নতুবা নষ্ট করে ফেলে। সুতরাং সঠিক রঙটি বেছে নেয়াটা আবশ্যক। তবে এর অর্থ এই নয় যে সবকিছু ম্যাচ করতে হবে। আপনার সমগ্র অ্যাপার্টমেন্ট যদি সাদা হয়ে থাকে, তবে তা প্রকট দেখাবে। এর পরিবর্তে আপনি রঙের মিশ্রণ ঘটিয়ে এবং তার সাথে মানানসই রং পছন্দ করে নিতে পারেন, কারণ আপনি আপনার অ্যাপার্টমেন্টকে একটি রংধনু হিসাবে দেখতে চাইবেন না। বিশেষজ্ঞরা অ্যাপার্টমেন্টে নান্দনিক রূপ আনতে সর্বোচ্চ চারটি রং ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন, যেখানে হালকা এবং উজ্জ্বল রং- এর সামঞ্জস্যতা থাকবে।

আলোর দিকটি বিবেচনা করুন

আপনি যখন প্রথমবার আপনার অ্যাপার্টমেন্টে যান, অধিকাংশ ঘরে শুধুমাত্র একটি আলোর উৎস থাকে। যদিও এটা দৃষ্টি প্রদানের জন্য যথেষ্ট হতে পারে, কিন্তু এটা আপনার অ্যাপার্টমেন্টর সাজসজ্জাকে বাড়াতে সাহায্য করে না। সঠিক পরিবেশের জন্য আলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূলত বিভিন্ন প্রয়োজন অনুসারে আলোকসজ্জা তিন ধরনের হয়:

অ্যামবিয়েন্ট: এটি আলোকসজ্জার সবচেয়ে সাধারণ রূপ, যা ঘরে আলোক প্রদান করে। এটা সাধারণত টিউবলাইট, ঝাড়বাতি বা ছাদ থেকে নির্দিষ্টভাবে লাগানো কোন আলো হয়ে থাকে।

টাস্ক লাইটিং: কোন কাজের জায়গার উপর আলোকপাত করার জন্য এটি ব্যবহৃত হয়, যেমন আপনার পড়ার ডেস্কের টেবিল ল্যাম্প, বা রান্নাঘরের কাউন্টারের উপর ঝুলন্ত লাইট ইত্যাদি।

অ্যাকসেন্ট লাইটিং: এই ধরনের আলো ঘরের একটি নির্দিষ্ট স্থানে দৃষ্টি আকর্ষণ করার জন্য, প্রসাধন হিসেবে ব্যবহার করা হয়। যেমন, ছবি উপরে ওভারহেড লাইট , রিসেসড লাইটিং ইত্যাদি।

এই তিনটি প্রকারের সমন্বয় ঘটালে তা আপনার ঘরকে একটি সম্পূর্ণ সাজ প্রদান করবে।

গুণগত মান বিবেচনা করুন

অ্যাপার্টমেন্টকে সাজানোর কিছু জিনিস থাকে যেগুলো মানসম্মত এবং টেকসই, দেখে কেনার জন্য অনেক বেশি বাজেট প্রয়োজন যেমন আপনার সোফা সেট বা ডাইনিং টেবিল সেট বা বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্র। যদিও এই পণ্যগুলোর খরচ বেশি হতে পারে, কিন্তু তা এটা নিশ্চিত করবে যে অদূর ভবিষ্যতে একই পণ্যের জন্য আপনাকে আবার দোকানে যেতে হবেনা।

যত কম তত ভালো

আপনার অ্যাপার্টমেন্ট সাজসজ্জার জন্য এক দারুন টিপস হচ্ছে যত কম, তত ভাল। একটি ছড়ানো ছিটানো ঘর জায়গা গ্রাস করে এবং তা আবেদনপূর্ণও দেখায় না। তাই শুধুমাত্র আপনার প্রয়োজনীয় জিনিসগুলো রেখে দিন এবং বাকিগুলো ফেলে দিন বা দান করে দিন। যদি আপনার অ্যাপার্টমেন্টটি ছোট হয়ে থাকে, তাহলে এই টিপসটি আপনার জন্য বিশেষভাবে সহায়ক।

এখন যেহেতু আপনি অ্যাপার্টমেন্ট সাজানোর প্রাথমিক টিপস জানেন, আপনি আপনার নতুন অথবা বর্তমান বাড়িকে একটি নতুন রূপ দিতে তাকে সাজানোর পরিকল্পনা শুরু করতে পারেন। এছাড়াও আপনি আপনার বাড়ির অভ্যন্তরীণ সাজসজ্জা সাহায্যের জন্য বিটিআই ইন্টেরিয়র সল্যুশনস এর সাথে পরামর্শ করতে পারেন।