Apartment Decorating Tips: 6 Smart Ways to Arrange Your Bedroom Furniture

bedroom

 

When you move into your newly-bought apartment, you might be overwhelmed with settling down, arranging furniture and turning it into your dream home. One of the crucial parts of interior décor is arranging furniture. It might seem anyone can do it but to do it like a pro, here are some useful tips and tricks on how to arrange furniture in your bedroom. After all, your bedroom is a special place in your home and requires attention to minute details to turn it into the perfect nest.


Start with what you have

After you have bought an apartment, surely you would want to give a new outlook to your own home with new furniture. But in the initial period, it is best to start decorating your bedroom with the furniture you already have. This way you can get a clear picture of what items really fit into your new bedroom and save your precious money.

Have a sketch

Stretching on the above point, it could happen that you envisioned one design for your bedroom but afterwards it didn’t turn out the way you expected at all and you have to start all over again. To prevent the superfluous work, you can have a sketch of the apartment bedroom layout arranged with the furniture and get a rough idea of what looks best. You do not need to be a Picasso for it, just a rough sketch will be sufficient to give you an idea.

Consider the functionality

One of the important apartment decorating tips for arranging bedroom furniture is to think of the furniture’s functionality. For instance, make sure that you leave space between your bed and wardrobe in case you have a small apartment. Or else, you might get annoyed with the less space while grooming yourself. Also, avoid placing furniture near doors. This not only makes it difficult to get to the door but also looks unpleasant.

Put the big items fist

When decorating your apartment bedroom, you should always put in the bed first and other big furniture pieces like wardrobe and dressing table. Then you can descend to the smaller items like side table, single chair, lamps etc. This will ensure a cohesive interior design in your apartment bedroom.

Be a minimalist

For a comfy zone in your bedroom, it is imperative you keep a minimum level of furniture. It will make it easier for you to clean and maintain. With a clutter-free bedroom, you will also be stress-free and organized. For instance, do you really need a TV in your apartment bedroom? Or a full set sofa? Think before your purge your money.

Arrange safe

One of the important tips in apartment bedroom decorating is to arrange furniture in a way that is safe during unpredictable occurrences such as earthquakes. Don’t hang a mirror or glass or heavy objects above your bed space. Make sure there is ample space between your bed and other heavy furniture so that they do not topple over during an earthquake.

Since it is your apartment and your bedroom be creative and add your own personal touch. You just need to make sure the bedroom décor and ambience makes you feel comfortable and relaxed which is the ultimate goal.

You can also consult bti interior solutions for expert advice on how to set up your dream bedroom.

 

*********************************************************************************************

এপার্টমেন্ট সাজানোর কৌশলঃ আপনার বেডরুমের আসবাবপত্র গুছিয়ে রাখার ৬টি সহজ উপায়

অনুবাদক: সৈয়দ মোসাদ্দেক বিন সামাদ

আপনি যখন আপনার নতুন এপার্টমেন্টে উঠবেন, আপনি দিশেহারা হতে পারেন এই ভেবে যে কোথায় কি রাখবেন, কিভাবে আপনার আসবাবপত্র সাজাবেন অথবা কিভাবে এটাকে আপনার স্বপ্নের বাড়িতে পরিণত করবেন। আভ্যন্তরীণ সজ্জিতকরনের একটি কঠিন অংশ হল আসবাবপত্র সাজানো। মনে হতে পারে যে এটা যে কেউ করতে পারে, কিন্তু এটা নিজের ইচ্ছা মতই করতে হয়। আপনার বেডরুমের আসবাবপত্র কিভাবে সাজাবেন তার কিছু কৌশল এবং পন্থা এখানে দেওয়া হল। সবশেষে, আপনার বেডরুম আপনার বাড়ির একটা গুরুত্বপূর্ণ জায়গা এবং এটাকে একটা উপযোগী বাসস্থান হিসাবে গড়তে এদিকে মনোযোগ দেয়া দরকার।

আপনার যা আছে তা দিয়েই শুরু করা

নতুন এপার্টমেন্ট কেনার পর আপনি অবশ্যই চাইবেন নতুন আসবাবপত্রের সাথে এটাকে নতুন আঙ্গিকে সাজাতে। কিন্তু প্রাথমিক পর্যায়ে, আপনার যা আছে তাই দিয়ে আপনার বেডরুম সাজানো কাজ শুরু করাটাই ভাল। কোনটি আপনার নতুন বেডরুমের জন্য উপযোগী এবং আপনার মূল্যবান অর্থ বাঁচাতে পারবেন এ বিষয়ে আপনি একটি পরিস্কার চিত্র পাবেন।

একটা চিত্র তৈরি করুন

উপরোক্ত বিষয়ের ঊপর ভিত্তি করে এটা হতে পারে যে আপনি আপনার বেডরুমের একটা চিত্র দেখতে পারেন কিন্তু তারপরও এটা আপনার মনের মত নাও হতে পারে এবং সবকিছু আপনাকে আবার নতুন করে শুরু করতে হতে পারে। অপ্রয়োজনীয় কাজ এড়াতে আপনি আপনার আসবাবপত্রের সমন্বয়ে এপার্টমেন্টের বেডরুমের একটা নকশা তৈরি করতে পারেন এবং কোনটা সবচেয়ে ভালো দেখবে তার মোটামুটি একটা ধারণা নিতে পারেন। এর জন্য আপনাকে পিকাসো হবার প্রয়োজন নাই, একটা ধারনা পাওয়ার জন্য মোটামুটি একটা নকশাই যথেষ্ট।

কার্যকারিতা বিবেচনা করুন

বেডরুমের আসবাবপত্র সাজানোর জন্য এপার্টমেন্ট সজ্জিত করণের একটা গুরুত্বপূর্ণ পরামর্শ হল আসবাবপত্রের কার্যকারিতা বিবেচনা করা। উদাহরণস্বরূপ, আপনার এপার্টমেন্ট যদি ছোট হয় তবে বিছানা ও ওয়ারড্রবের মাঝে কিছু ফাঁকা জায়গা রাখুন। অন্যথায়, চলাফেরার সময় আপনি বিরক্ত বোধ করতে পারেন। সেইসাথে, দরজার কাছাকাছি আসবাবপত্র রাখাবেন না। এটা শুধু দরজা দিয়ে আসা যাওয়া দুরূহ করে না, দেখতেও খারাপ লাগে।

বড় জিনিসগুলো আগে রাখুন

যখন আপনি আপনার এপার্টমেন্টের বেডরুম সাজাবেন, তখন আপনার উচিৎ হবে আগে বিছানা রাখা তারপর অন্যান্য বড় জিনিস যেমন ওয়ারড্রব এবং ড্রেসিং টেবিল জায়গামত রাখা। তারপর আপনি ছোট জিনিস যেমন পার্শ্বটেবিল, চেয়ার, বাতি ইত্যাদি গুছিয়ে রাখুন। এটা আপনার বেডরুমের ভিতরের নকশাকে আকর্ষণীয় করে তুলবে।

কম জিনিস রাখুন

আপনার বেডরুমকে একটি আরামদায়ক জায়গা বানাতে, এর মধ্যে কম সংখ্যক আসবাবপত্র রাখা জরুরী। এতে ইহা সহজে পরিস্কার ও পরিচর্যা করা যাবে। একটি বিশৃঙ্খলমুক্ত বেডরুমের সাথে, আপনি নিজেকেও ঝামেলামুক্ত ও সংগঠিত রাখতে পারবেন। উদাহরণ স্বরূপ- সত্যিই কি আপনার বেডরুমের টিভির প্রয়োজন আছে? অথবা এক সেট সোফা? টাকা খরচের পূর্বে ভাবুন।

নিরাপদভাবে সাজান

এপার্টমেন্টের বেডরুম সাজানোর একটা জরুরী বিষয় হল আসবাবপত্র এমনভাবে সাজানো যাতে অপ্রত্যাশিত ঘটনা যেমন ভুমিকম্পের সময় নিরাপদ মনে হয়। আপনার বিছানার উপরে কোন আয়না, কাঁচ জাতীয় জিনিস বা ভারী বস্তু ঝুলাবেন না। নিশ্চিত করুন যে আপনার বিছানা ও অন্যান্য ভারী আসবাবপত্রের মাঝে পর্যাপ্ত জায়গা আছে, যাতে ভুমিকম্পের সময় এগুলো একে অপরের উপর উঠে না যায়।

যেহেতু এটা আপনার এপার্টমেন্ট এবং আপনার বেডরুম তাই সৃজনশীল হউন এবং আপনার নিজেস্ব স্বকীয়তা এতে যোগ করুন। আপনাকে শুধু বেডরুম সাজানোটা নিশ্চিত করতে হবে এবং এর পরিবেশ আপনার জন্য আরামদায়ক ও সস্থিদায়ক হবে সেটাই আসল লক্ষ্য।

আপনার বেডরুম সাজানোর ব্যাপারে অভিজ্ঞ পরামর্শের জন্য আপনি বিটিআই-এর ইনটেরিয়র সল্যিউশনস এর সাথে আলোচনা করতে পারেন।