Apartment Fire Safety: How Prepared Are You?

Your apartment is the place which is a safe haven for you, sheltering you from external threats but sometimes your apartment safety can be put to test with incidents like apartment fire. In that case, you need to ask yourself how prepared are you to tackle such a situation. After all, accidents do not have a harbinger.

Although you can take precautionary measures to prevent apartment fires, such as not leaving kitchen stoves unattended for prolonged time, or unplugging iron after use, there is still the chance of accidents happening anytime and for that, you need to be prepared and ensure adequate apartment fire safety. Here are some things to consider:

 

Insure your property

One of the biggest overlooks for homeowners in this country is negligence to have insurance. An insured home will cover fire damage, so if a fire incident occurs, you will have some peace knowing you will get some compensation for the damage to your property. Make sure you check the insurance company’s background and insure with a reputed company. This will protect you from fraudulent practice.

 

Prepare an emergency fire kit

During the normal pace of your life, it might feel redundant to have a fire kit bag, but when the time comes you will be glad you have been prepared. Store important documents such as homeownership documents, a handful of cash, clothes and list of important phone numbers in a bag and place it in an easy to access place. This will help you get out of your home fast and safely in times of emergency.

 

Check your apartment’s fire extinguishers and fire exit

When you first move into your apartment, you will want to be familiar with the location of your fire extinguishers and fire exit. If your apartment does not come with these, contact your real estate developer or property manager. You should also check from time to time to see the extinguishers are working properly and the fire exits are not blocked.

 

Have an evacuation plan

It is best to be prepared before disaster strikes. Make sure you have a full-functional escape plan so that in times of emergency you can evacuate your apartment building safely. Know your exits and fire stair case routes. In case you don’t live on the ground floor, keep a ladder. And if you live in an apartment with lifts, you should never use them during a fire break out. Along with planning an escape route, you should also practice fire drills so that your family knows what to do in case of apartment fires.

With the above mentioned apartment fire safety tips, you can be adequately prepared to a safe apartment living but of course there are other emergency tips for apartment fire to avert a disaster.

When you buy an apartment from bti, you will have modern fire protection system with fire extinguisher, fire hydrants etc to tackle apartment fires and ensure your safety.

********************************************************************************************

 

এপার্টমেন্টের অগ্নি নিরাপত্তাঃ আপনি কতটা প্রস্তুত?

অনুবাদক: সৈয়দ মোসাদ্দেক বিন সামাদ

আপনার এপার্টমেন্ট আপনার জন্য একটা নিরাপদ স্বর্গ যা আপনাকে বাইরের হুমকি থেকে আশ্রয় দেয়, কিন্তু মাঝে মাঝে আপনার এপার্টমেন্টের নিরাপত্তা আগুন লাগার মত দুর্ঘটনার পরীক্ষার সম্মুখীন হতে পারে। সেক্ষেত্রে, নিজেকে জিজ্ঞাসা করুন এই অবস্থা মোকাবেলা করার জন্য দআপনি কতটুকু প্রস্তুত । মনে রাখবেন, দুর্ঘটনার কখনও আগে জানিয়ে আসে না।

যদিও আপনি এপার্টমেন্টে আগুন লাগা থেকে সতর্ক থাকতে আগে থেকেই ব্যবস্থা নিতে পারেন, যেমন রান্না ঘরের স্টোভ থেকে দীর্ঘক্ষণ দূরে না থাকা অথবা ব্যবহারের পর ইস্ত্রির প্লাগ খুলে রাখা, তথাপি যেকোনো সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে এবং এর জন্যই আপনাকে প্রস্তুত থাকতে হবে এবং এপার্টমেন্টে পর্যাপ্ত অগ্নি নিরোধক ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

সম্পদের নিরাপত্তা নিশ্চিত করা

আমাদের দেশের বাড়ির মালিকদের একটা বড় অসতর্কতা হচ্ছে ইনসিওরেন্সকে এড়িয়ে যাওয়া। ইনসিওরেন্স করা একটি বাড়ি আগুনের ক্ষতি কাটিয়ে উঠতে পারে, তাই যদি আগুনজনিত দুর্ঘটনা ঘটে, আপনি কিছুটা সস্তি পাবেন এই ভেবে যে আপনার সম্পদের ক্ষতির জন্য আপনি কিছুটা হলেও ক্ষতিপূরণ পাবেন। আপনি ইনসিওরেন্স কোম্পানির তথ্য সম্পর্কে নিশ্চিত হন এবং স্বনামধন্য একটি কোম্পানিতে ইনসিওরেন্স করুন। এটা আপনাকে প্রতারনার হাত থেকে বাঁচাবে।

জরুরী অগ্নি নির্বাপণ ব্যবস্থা প্রস্তুত রাখুন

আপনার জীবনের স্বাভাবিক সময়ে অগ্নি নির্বাপণ ব্যবস্থা থাকাটা অপ্রয়োজনীয় মনে হতে পারে কিন্তু যখন প্রয়োজন হবে তখন আপনি এই ভেবে খুশি হবেন যে আপনি প্রস্তুত ছিলেন। আপনার প্রয়োজনীয় কাগজপত্র যেমন বাড়ির দলিল, নগদ অর্থ, কাপড় এবং জরুরী ফোন নম্বরের একটি তালিকা একটি থলেতে ভরুন এবং এটাকে এমন একটা জায়গায় রাখুন যেখানে সহজে আসা-যাওয়া করা যায়। এটা জরুরী মুহূর্তে তাড়াতাড়ি বাড়ি থেকে বেরিয়ে যেতে আপনাকে সহায়তা করবে।

আপনার এপার্টমেন্টের অগ্নি নির্বাপক যন্ত্র এবং অগ্নি নির্গমন পথ যাচাই করুন

আপনি যখন প্রথম আপনার এপার্টমেন্টে প্রবেশ করবেন, আপনি আপনার এপার্টমেন্টের অগ্নি নির্বাপক এবং অগ্নি নির্গমন পথের অবস্থান জানতে চাইবেন। আপনার এপার্টমেন্টে যদি এ ব্যবস্থা না থাকে তবে আপনার ডেভেলপারের বা সম্পতির ম্যানেজারের সাথে যোগাযোগ করুন। সেই সাথে একটি নিদিষ্ট সময় পর পর অগ্নি নির্বাপক যন্ত্র ঠিকমত কাজ করছে কিনা এবং অগ্নি নির্গমন পথ বন্ধ আছে কিনা তা যাচাই করুন।

নির্গমনের পরিকল্পনা করুন

দুর্ঘটনা আঘাত হানার পূর্বেই প্রস্তুত থাকা সবচেয়ে ভাল। জরুরী বের হবার একটি কার্যকরী পরিকল্পনা নিশ্চিত করুন যাতে জরুরী অবস্থায় আপনি আপনার এপার্টমেন্ট নিরাপদে খালি করতে পারেন। অগ্নি নির্গমন সিঁড়ির পথ সম্বন্ধে জানুন। আপনি যদি নীচতলায় বসবাস না করেন তবে একটি মই রাখুন। এবং আপনি যদি লিফট আছে এমন একটি এপার্টমেন্টে বসবাস করেন তবে আগুনের সময় কোনভাবেই এটা ব্যবহার করা উচিৎ নয়। জরুরী বের হবার পরিকল্পনা সাথে, আপনার উচিৎ ফায়ার ড্রিল চর্চা করা যাতে আপনার পরিবার জানে যে এপার্টমেন্টে আগুন লাগলে কি করা উচিৎ।

এপার্টমেন্টে আগুনের দুর্ঘটনা থেকে নিরাপদ থাকার উপরোক্ত কৌশলগুলোর মাধ্যমে একটি নিরাপদ এপার্টমেন্টে বসবাসের জন্য আপনি পুরোপুরি প্রস্তুত থাকতে পারেন কিন্তু অবশ্যই এপার্টমেন্টে আগুনের দুর্ঘটনা এড়ানোর আরও কিছু জরুরী কৌশল আছে।

আপনি যখন বিটিআই থেকে এপার্টমেন্ট কিনবেন, এপার্টমেন্টে আগুন নিয়ন্ত্রণের জন্য এবং আপনার নিরাপত্তা নিশ্চিত করার জন্য অগ্নি নির্বাপক যন্ত্র, ফায়ার হাইড্রেন্ট ইত্যাদিসহ অগ্নি নির্বাপণের আধুনিক ব্যবস্থা পাবেন।