How to Beautify Your Apartment in 6 Easy Steps



Everyone loves coming to a home that is neat, tidy and aesthetically decorated. Coming to such a home is enough to rejuvenate you after a tiring day at the office. But who has the time or money for maintaining apartments in such a meticulous way in this progressive era where you are always racing against time?  You do not always need to spend a fortune or copious amount of time to have an aesthetically pleasant apartment. To renovate your home all you need is a little bit of planning and a limited budget to work with your apartment decor.

Here are a few tips that would surely uplift the look and feel of your apartment without any hassle.

Clear your stuff

A messy apartment is likely to give anyone a headache. Keep items only you need and use at hand and store away and discard all else to keep the room organized. You should also teach each and everyone in your home including kids to be responsible for clearing their own mess. This way, you will have to bear less work load while having a neat apartment.

Spare a few minutes to housekeeping

Right after making space in your apartment by clearing stuff, another tip in basic beautification of your apartment is to keep it clean. Even if you do not have the time, try to maintain a schedule and stick to it. Cleaning your apartment does not only restrict to sweeping and mopping but also extends to regular dusting, washing, basically giving your entire apartment a deep cleaning to provide you with a clean and healthy environment. For instance instead of piling dishes on sink, clean it right away. This way your kitchen will be clean and pest free.

Invite vibrancy with greenery

Flowers, shrubs or any other green potted plants are sure to be refreshing to the eye. Incorporate touch of green in your apartment rooms- such as windowsills or a formal table or even your bathroom cabinet. This will not only increase the aesthetic appeal of your room but also inject you with good vibe, as many studies show. You can further enhance the apartment décor by having creative potteries for your plants or cute small vases for fresh cut flowers.

Change your upholstery

If you have a limited budget, instead of splurging your money in all new furniture and decorations for your home, you can simply alter the upholstery of your furniture. They will look and feel just as new. Alternatively, you can also add new pillows, rugs, bed spreads, curtains- basically any fabric change in vibrant new color or patterns to transform your apartment into a stylish abode.

Reshuffle your furniture

The placement of furniture in your room can greatly influence the entire apartment decor. After inspecting your current arrangement see what furniture you can reshuffle to a different position. For example if your room has a small corner, place a side table in a corner instead of beside a sofa chair. This will make your room more spacious. Decorate your side table with personalized items such as a table clock, photo frame etc to add a homely vibe.

Fix what is broken

Just like a person needs to visit the doctor for routine checkup, your apartment also needs routine checkup to see if there is anything that needs to be fixed. If you have been living in an apartment for a long time, chances are it is in need of some basic repair, such as a broken window or cracked wall paint. Get those fixed on time to give you a proper aesthetic and comfort living in your apartment.

It does not take much to have a home where you can live comfortably and proudly in a well decorated apartment. With the aid of these tips for basic beautification of your apartment, you too can have a home you enjoy living in.

You can consult bti interior solutions to have a home that is aesthetically decorated.


ীভাবে টি সহজ ধাপে আপনার অ্যাপার্টমেন্টকে সুসজ্জিত করবেন

লেখক: তাসনিয়া তাজিন                                                                                                             অনুবাদক: তামান্না রেজা

প্রত্যেকেই এমন একটি অ্যাপার্টমেন্ট ভালবাসেন যেটি ঝকঝকে, পরিপাটি এবং নান্দনিকভাবে সজ্জিত থাকে। এমন একটি অ্যাপার্টমেন্টে ফিরে আসাটা এক ক্লান্তিকর দিনশেষে আপনাকে সতেজ করার জন্য যথেষ্ট। কিন্তু এই প্রগতিশীল যুগে যেখানে সবসময় সময়ের বিরুদ্ধে ধাবমান হতে হয়, সেখানে এমন নির্ভুলভাবে একটি অ্যাপার্টমেন্ট রক্ষণাবেক্ষনের জন্য সময় বা টাকা কি আপনার কাছে আছে? একটি নান্দনিক মনোরম অ্যাপার্টমেন্টের জন্য আপনার সবসময় ভাগ্য বা প্রচুর পরিমাণ ব্যয় করার প্রয়োজন হয় না। আপনার অ্যাপার্টমেন্টকে সংস্কারের জন্য যা প্রয়োজন তা হলো সামান্য পরিকল্পনা এবং আপনার অ্যাপার্টমেন্ট সজ্জিত করার জন্য সামান্য বাজেট।

এখানে কোন ঝামেলা ছাড়াই আপনার অ্যাপার্টমেন্টের চেহারা এবং অনুভবকে সাজানোর কিছু টিপস রয়েছে।

অপ্রয়োজনীয় জিনিসপত্র সরিয়ে ফেলুন

একটি নোংরা অ্যাপার্টমেন্ট যে কারো মাথা ব্যাথার কারণ হতে পারে। শুধুমাত্র আপনার প্রয়োজনীয় ও হাতের কাছে ব্যবহৃত জিনিসগুলো রাখুন এবং সংরক্ষণ করুন এবং ঘর গুছিয়ে রাখতে বাকি সবকিছু ফেলে দিন। এছাড়াও আপনার অ্যাপার্টমেন্টে বাচ্চাদেরসহ প্রত্যেককে শিক্ষা দেওয়া উচিত তারা যেন তারা তাদের নিজেদের অগোছাল জিনিস নিজ দায়িত্বে পরিস্কার করে ফেলে। এভাবে, আপনি কম কাজের বোঝা বহন করেও একটি পরিচ্ছন্ন অ্যাপার্টমেন্টে থাকা যায়।

গৃহস্থালি জন্য অতিরিক্ত সময় ব্যয় করুন

অপ্রয়োজনীয় জিনিসপত্র সরিয়ে আপনার অ্যাপার্টমেন্টে স্থান তৈরীর পরেই অ্যাপার্টমেন্টের মৌলিক সৌন্দর্যের আরেকটি টিপস হলো, এটিকে পরিষ্কার রাখা। এমনকি যদি আপনার সময় নাও থাকে, একটি সময় সূচী বজায় রাখুন এবং তা মেনে চলুন। আপনার অ্যাপার্টমেন্ট পরিষ্কার রাখাটা শুধুমাত্র ঘর ঝাড়ু দেয়া এবং মোছার মধ্যে সীমাবদ্ধ নয় বরং নিয়মিত ধুলোবালি ঝাড়া, ধোয়ামোছা করা মূলতঃ আপনার সমগ্র অ্যাপার্টমেন্টকে ভেতর থেকে সাফ করে একটি পরিষ্কার এবং স্বাস্থ্যকর পরিবেশ প্রদান করা। উদাহরণস্বরূপ, বেসিনের উপর বাসনপত্রের স্তূপ করে রাখার পরিবর্তে সেগুলো সরাসরি পরিষ্কার করে ফেলুন। এভাবে আপনার রান্নাঘর পরিষ্কার থাকবে এবং কীটপতঙ্গও হবেনা।

শ্যামলিমাস্পন্দনকে আমন্ত্রণ জানান

ফুল, ঝোপঝাড় বা অন্য কোন ছোট সবুজ গাছপালা নিশ্চিতভাবে চোখকে সতেজ রাখে। আপনার অ্যাপার্টমেন্টের ঘরগুলোতে যেমন জানালার ধারে বা একটি ফরমাল টেবিলে, এমনকি আপনার বাথরুম কেবিনেটেও সবুজের স্পর্শ দিতে পারেন। অনেক গবেষণায় দেখা গেছে, এটি শুধুমাত্র আপনার ঘরের নান্দনিকতা বৃদ্ধিই করেনা, বরং আপানার মানসিক অবস্থাকে সতেজ করে। আপনার ছোট গাছগুলোর জন্য সৃজনশীল পাত্র বা সতেজ ফুল সহ ছোট ফুলদানি দিয়ে আপনি অ্যাপার্টমেন্টের সাজসজ্জা আরও উন্নত করতে পারে।

আপনার গৃহসজ্জা পরিবর্তন করুন

আপনার বাজেট যদি সীমিত থাকে,  সব নতুন আসবাবপত্র কেনা এবং সাজানোর জন্য টাকা খরচ করার পরিবর্তে আপনি শুধু আপনার অ্যাপার্টমেন্টর সাজসজ্জা পরিবর্তন করতে পারেন। তাদের দেখতে একদম নতুন মনে হবে। যেমন আপনি নতুন পর্দা, বালিশ, কম্বল, বিছানার চাদর যোগ করতে পারেন যেগুলো মূলতঃ স্পন্দনশীল নতুন রং বা প্যাটার্নের কোনো ফ্যাব্রিকের পরিবর্তন আপনার অ্যাপার্টমেন্টকে একটি আড়ম্বরপূর্ণ আবাসে রুপান্তর করবে।

আপনার আসবাবপত্রগুলো পুনর্বিন্যস্ত করুন

আপনার ঘরের আসবাবপত্রের অবস্থান সমগ্র অ্যাপার্টমেন্টের সাজসজ্জাকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। আপনার বর্তমান সাজসজ্জা পরিদর্শন করার পর দেখুন কোন আসবাবপত্রের অবস্থান আপনি বদল করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার ঘরে একটি ছোট কোণ থাকে, একটি সাইড টেবিল সোফার চেয়ারের পাশে রাখার পরিবর্তে সেই কোণে রাখুন। এতে আপনার ঘর আরো প্রশস্ত দেখাবে। আপনার সাইড টেবিলটি ব্যক্তিগতকৃত আইটেম যেমন একটি টেবিলঘড়ি, ছবিরফ্রেম ইত্যাদি দিয়ে সাজান যাতে তা একটি ঘরোয়া আমেজ যোগ করে।

ভাঙ্গা জিনিস ঠিক করুন

একজন ব্যক্তির যেমন রুটিন চেকআপের জন্য ডাক্তারের কাছে যাওয়ার দরকার হয় ঠিক তেমনি আপনার অ্যাপার্টমেন্টেরও কোন কিছু সমাধান করতে হবে কিনা দেখতে রুটিন চেকআপের দরকার হয়। আপনি যদি একটি দীর্ঘ সময় ধরে একটি অ্যাপার্টমেন্টে বাস করেন, সেক্ষেত্রে এটির কিছু মৌলিক মেরামতের প্রয়োজন পড়ার সম্ভাবনা থাকে যেমন একটি ভাঙা জানালা বা ফেটে যাওয়া ওয়াল পেইন্ট। আপনার অ্যাপার্টমেন্টে নান্দনিক এবং আরামদায়ক বসবাসের জন্য সময়মত সেগুলো ঠিক করে নিন।

একটি সুসজ্জিত এপার্টমেন্টে আরামে এবং সদম্ভে বসবাস করতে অনেক কিছু করার দরকার পড়েনা। আপনার অ্যাপার্টমেন্টের মৌলিক সৌন্দর্যের জন্য, এই টিপস গুলোর সাহায্যে আপনি একটি বসবাস উপভোগ্য অ্যাপার্টমেন্ট পেতে পারেন।

নান্দনিকভাবে অলংকৃত একটি অ্যাপার্টমেন্ট পেতে আপনি বিটিআই এর ইন্টেরিয়র সল্যুশনের সঙ্গে যোগাযোগ করতে পারেন।