Tips to control your Utility bills

tips to control utility bill

 

The apartment you live-in carries some cost on monthly basis. You need to pay your electric bill, water bill, gas bill, maintenance cost and so on. These bills add extra pressure in your life and compel you to think twice to live a care free life. Sometimes due to the tension of paying monthly home bills, you compromise with yourself and lead an unsatisfied life. Instead of ignoring the problem, following short tips can control your utility bills to make your life easier –

  • Turn off the switches of light and fan when you leave your room.
  • Color your room with light colors, especially white. It is proved that light color keeps your room cool, which may encourage you to avoid using air cooler.
  • Bring out your frozen food materials from the refrigerator before you cook. As a result you won’t need to use the microwave (electric equipment) nor you have to burn extra gas fuel.
  • Try to keep your computer or laptop in sleep mode, while you are not using it and your battery power.
  • It is beneficial to keep the refrigerator at 2 degrees and the freezer at -18 degrees. While this will ensure food safety, less than this, lowering the temperatures further only will wastes power.
  • Reduce your water bill; first fix all the leaks of your water lines, if any prevails. It will decrease the amount of water loss.
  • Use of dish-washer (electric equipment) can reduce the amount of water use, while you wash your dishes by your own hand.
  • The used waters can be reused for watering your garden or lawn, if a separate filter is made to reserve this water. Ultimately it will be very much cost effective.
  • Use proper amount of detergent while washing your clothes. It will take less water and mitigate your bill.
  • Keep an account of the electric meter, sometimes it leaves with the bill much more than you needed.
  • Use Eco-friendly electric goods to maintain a good environment around you. These products mitigate your bill too. Like the modern day “energy bulb”.
  • In your kitchen, make sure the gas line has no leakage. If there is any, fixing it up is the first step to save your bill.
  • Do not use old cooking stoves in your kitchen. It will use up huge amount of gas but will not heat up fire much. As a result, gas will be wasted and the cost will be more.

Buying an apartment is a costly process so it is important to take particular note on your maintenance of utility bills so you do not have extra pressure on your finances. With these tips, you can reduce your monthly utility bills which even though small in the short run can add up to huge saving over the years. Buying an apartment from a renowned real estate developer, can provide you with utility, maintenance service after sales which will ultimately make your life easier.

When you buy an apartment from bti, we provide you with utility and maintenance service even after handover of your apartment so you live comfortably.

 

*************************************************************************************

ইউটিলিটি বিল নিয়ন্ত্রনে রাখার কৌশল

অনুবাদক: ‍সৈয়দ মোসাদ্দেক বিন সামাদ

আপনি যে এপার্টমেন্টে বসবাস করেন তার মাসিক কিছু খরচ আছে। আপনাকে বিদ্যুৎ বিল, পানির বিল, গ্যাস বিল, পরিচর্যা খরচ ইত্যাদি বহন করতে হয়। এই বিলগুলো আপনার উপর অতিরিক্ত বোঝা চাপায় এবং নিশ্চিন্ত জীবনযাপনের ব্যাপারে আপনাকে দ্বিতীয়বার ভাবায়। মাঝে মাঝে এই বিল দেওয়ার চিন্তায় আপনি নিজের সাথেই আপস করেন এবং অসন্তুষ্টির জীবনযাপন করেন। এই সমস্যাকে না এড়িয়ে বরং নিচের কৌশলগুলো অবলম্বন করলে আপনার ইউটিলিটি বিলকে নিয়ন্ত্রনে সহায়তা করবে যা আপনার জীবনকে সহজ করবে-

১) আপনি যখন ঘর থেকে বের হন, বাতি ও ফ্যানের সুইচ বন্ধ করুন।

২) আপনার ঘরে হালকা ধরনের রঙ করুন। বিশেষ করে সাদা। এটা প্রমানিত যে, হালকা রঙ আপনার ঘরকে ঠাণ্ডা রাখে যা আপনাকে এয়ারকুলার ব্যবহার থেকে নিরুৎসাহিত করবে।

৩) রান্না করার পূর্বেই আপনার হিমায়িত খাদ্য দ্রব্য ফ্রিজ থেকে বের করুন। এর ফলে আপনার মাইক্রোওয়েভ ব্যবহার করার প্রয়োজন পরবে না এবং অতিরিক্ত গ্যাসও খরচ হবে না।

৪) আপনার ল্যাপটপ বা কম্পিউটারটি স্লিপ মুডে রাখুন যখন আপনি এটা ব্যবহার করছেন না এবং ব্যাটারির শক্তির অপচয় রোধ করুন।

৫) রেফ্রিজারেটর ২ ডিগ্রিতে এবং ফ্রিজার ১৮ ডিগ্রিতে রাখা লাভজনক। যখন এটা আপনার খাবারের নিরাপত্তা নিশ্চিত করে তখন এর থেকে কম তাপমাত্রা শুধু শক্তিরই অপচয় মাত্র।

৬) পানির বিল কমাতে; প্রথমে পানির লাইনের সব ছিদ্র বন্ধ করুন, যদি থাকে। ইহা পানির অপচয় রোধ করবে।

৭) ডিসওয়াসারের (ইলেকট্রিক) ব্যবহার হাতে থালা বাসন ধোঁয়ায় ব্যবহৃত পানির পরিমানের তুলনায় পানির ব্যবহার কমাতে পারে।

৮) ব্যবহৃত পানি পরিশোধনের জন্য আলাদা একটি পরিশোধন যন্ত্র ব্যবহার করে তা বাগানে পানি দেওয়ার কাজে ব্যবহার করা যেতে পারে। প্রকৃতপক্ষে ইহা খুবই লাভজনক হবে।

৯) পরিমানমত ডিটারজেন্ট পাউডার ব্যবহার করুন। এতে কম পানি খরচ হবে এবং আপনার বিল কমাবে।

১০) বৈদ্যতিক মিটারের হিসাব রাখুন, মাঝে মাঝে ইহা আপনার প্রয়োজনের তুলনায় অনেক বেশি বিল প্রদর্শন করে।

১১) আপনার চারপাশে একটি ভাল পরিবেশের জন্য পরিবেশবান্ধব বৈদ্যতিক সরঞ্জাম ব্যবহার করুন। এসব পণ্য আপনার বিল কমাতেও সাহায্য করে। যেমন- আধুনিক “এনার্জি বাতি”।

১২) নিশ্চিত করুন যে আপনার রান্না ঘরের গ্যাস লাইনে কোন ছিদ্র নাই। যদি কোন ছিদ্র থাকে তবে বিল বাঁচাতে প্রথমেই ইহা মেরামত করুন।

১৩) রান্নার জন্য পুরাতন চুলা ব্যবহার করবেন না। ইহা অধিক গ্যাস খরচ করে কিন্তু সেই পরিমান তাপ উৎপন্ন করে না।

এপার্টমেন্ট ক্রয় একটি ব্যয়বহুল প্রক্রিয়া, তাই আপনার উপর অতিরিক্ত আর্থিক চাপ কমাতে ইউটিলিটি বিলের ব্যপারে সুনিদিষ্ট কিছু পদক্ষেপ নেয়া খুব জরুরী। এই কৌশলগুলোর মাধ্যমে আপনি মাসিক ইউটিলিটি বিল কমাতে পারেন। যা আপাত দৃষ্টিতে কম মনে হলেও বছরজুড়ে ইহা একটা বড় পরিমান বিল বাঁচাতে সহায়তা করবে। স্বনামধন্য কোন রিয়েল এস্টেট কোম্পানী থেকে এপার্টমেন্ট কিনলে কেনার পর আপনাকে ইউটিলিটি ও রক্ষণাবেক্ষণে বিক্রয়ত্তর সেবাও প্রদান করে যা (প্রকৃতপক্ষে) আপনার জীবনকে সহজ করে তুলবে।

যখন আপনি বিটিআই থেকে এপার্টমেন্ট ক্রয় করবেন, তখন আমরা এপার্টমেন্ট এর রক্ষণাবেক্ষণ ও ইউটিলিটি সেবা এপার্টমেন্ট হস্তান্তর করার পরও দিয়ে থাকি, যাতে আপনি স্বাচ্ছন্দ বোধ করেন।