Easy and Effective Kitchen Maintenance Tips for a Sparkling Kitchen

 

Kitchen maintenance may feel like an off-putting task, especially after spending tiring amount of time cooking and cleaning, who has time for maintenance? Here are some easy and effective kitchen maintenance tips and tricks that will keep your kitchen neat and tidy, so that cooking becomes a delightful activity for you.

Keep it organized

One of the most basic kitchen maintenance tips is keeping it well organized, since a kitchen is no doubt the busiest place in your home with washing dishes, cooking foods, cutting vegetables- one thing or another, going on eternally. Keep dedicated shelving space and cabinets for easy storage of kitchen utensils, jars and appliances. Keep them in separate space so you do not have to fumble, when you are looking for something.

Add cute jars or baskets

Spices are an integral part of Bengali food, and without a proper storage, it can be hard to find what you are looking for. You can visit any home improvement retail shop, such as home n decor and get cute mason jars or plastic containers for easy storage of your spices. These not only help to keep your kitchen well organized but enhance the décor of your kitchen and keep the spices fresh.

One of the helpful kitchen organizing tips is to store the jars on a wicker basket in case you run out of shelving storage space, or to keep in handy the kitchen spices you use regularly.

Wipe the sink

An important tip in kitchen maintenance checklist is to wipe the sink after use. Do it at least twice a day after heavy meals- in the lunch and after dinner, when you use the sink extensively for washing dishes and cooking pots. Make sure to use detergent and a sponge wipe cloth. You can use a pinch of lime to get rid of greasy film to ensure you have a sparkling sink.

Dry the dishes

Don’t you just hate it when someone serves you food on a dripping wet plate? To make things simpler, keep a clean towel or wipe cloth handy in the kitchen, so you can dry the dishes immediately after washing, in case you have a procrastinating tendency. This will ensure your dishes are clean and spotless and ready to be served with your favorite delicacies.

Clean your stove

A stove is probably the most used item of the kitchen and if you don’t clean it often, it can be really hard to get rid of the stubborn greases. Oil, food particles can gather and blacken your stove if not maintained properly. As one of the practical kitchen cleaning tips, clean the stove at least once a day so it does not become too dirty.

Take out the trash can

As you cut vegetables and cook throughout the day, it is easy to pile on the vegetable peels and overflow the trash bin especially, when you are cooking for a large family. To avoid running out of trash space, keep a large trash bin or two and make sure you regularly clean it to avoid foul smell in the kitchen and the rest of your home. There couldn’t be an easier way on how to have a clean kitchen.

Restock your refrigerator

Sometimes we just shovel grocery and food mindlessly into our refrigerator without throwing anything out. Restocking your refrigerator is not just a vital kitchen maintenance tip but also a healthy practice. For example, spoilt food stored for a long period of time is a habitat for bacterial growth which also spoils the fresh food. Throwing the rotten food will not only keep your refrigerator fresh but also keep you healthy.

Clean the exhaust fan

One of the useful kitchen cleaning tips is to clean the exhaust fan in your kitchen. Kitchen exhaust fan does a great job of removing fumes and smoke when you are cooking. It may not be possible to do it daily but you should do it at least once every month. Otherwise dust and grease accumulates on the fan and decrease its efficiency.

If you have any more kitchen cleaning tips and tricks do let us know.

 

**********************************************************************************************

রান্নাঘর রাখার জন্য সহজ ও কার্যকরী কিছু পরামর্শ

রান্নাঘরের সাজসজ্জা তেমন আনন্দদায়ক কাজ হিসেবে দেখা হয় না। বিশেষ করে, দীর্ঘ সময় ধরে রান্না ও পরিষ্কার-পরিছন্নতার কাজ করার পর, কার হাতে রান্নাঘর সাজসজ্জা করার সময় থাকে বলুন? তাই, নিচে রান্নাঘর সাজসজ্জার কিছু সহজ ও কার্যকরী পরামর্শ ও কৌশল প্রদান করা হল যা আপনার রান্নাঘরকে রাখবে সুবিন্যস্ত ও পরিপাটি, আর আপনার কাছে রান্না হয়ে উঠবে আনন্দের এক অনুষঙ্গ।

রান্নাঘর সুবিন্যস্ত রাখুন
রান্নাঘর সাজসজ্জার অন্যতম প্রধান কাজ হল এটিকে সুবিন্যস্ত রাখা। যদিও এটা সত্য যে রান্নাঘর হল আপনার বাসার সবচেয়ে ব্যস্ততম স্থান। থালাবাসন পরিস্কার করা থেকে শুরু করে, খাবার রান্না করা, শাকসবজি কাটা-একের পর এক কাজ চলতেই থাকে সেখানে। তাই, রান্নার সামগ্রী রাখার জন্য আলাদা জায়গা বা কেবিনেট রাখুন।।সেগুলোকে যথাস্থানে সাজিয়ে রাখুন। যাতে করে আপনার যেটা প্রয়োজন হবে সহজেই খুঁজে পান।

সুন্দর পাত্র ও বাস্কেট যোগ করুন
মসলা বাঙ্গালী খাদ্যের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু সেগুলোর সঠিক স্টোরেজ ছাড়া আপনি কোন মসলাটি খুঁজছেন সেটা খুঁজে পাওয়ায় কঠিন হতে পারে। সে জন্য আপনি রান্না-বান্নার সমগ্রী পাওয়া যায় এমন যে কোন দোকান এ যেতে পারেন সেখানে আপনার মসলা রাখার জন্য বয়াম বা প্লাস্টিকের পাত্র পেতে পারেন। এটা শুধুমাত্র আপনার রান্নাঘর সুবিন্যস্ত রাখতে সাহায্য করবে তাই নয়, সেগুলো আপনার রান্নাঘরের সাজসজ্জা বৃদ্ধি করবে এবং মসলা তাজা রাখবে।
অন্যতম উপকারী পরামর্শ হতে পারে আপনার রান্নাঘরের বয়ামগুলোকে একটি বাস্কেটে রাখা। যা আপনার রান্নাঘরের জায়গা বাঁচাতে সাহায্য করবে এবং আপনার মসলা খুঁজে পাওয়া সহজ হবে।

রান্নাঘরের বেসিন পরিস্কার রাখুন
রান্নাঘর সাজসজ্জার একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ব্যবহারের পর ভালোভাবে বেসিন মোছা। কমপক্ষে দুপুর এবং রাতের খাবারের পর অন্তত দুবার পরিস্কার করা, যখন আপনি থালাবাসন পরিস্কার করা এবং রান্নার পাত্র পরিস্কারের জন্য ব্যাপকভাবে বেসিন ব্যবহার করেন। ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন। একটি ¯পঞ্জ দিয়ে সেটি মুছতে ভুলবেন না কিন্তু। বেসিনে লেগে থাকা চর্বিযুক্ত স্তর পরিস্কার এবং ঝকমকে বেসিনের জন্য আপনি সামান্য চুন দিয়ে বেসিন পরিস্কার করতে পারেন।

থালাবাসনগুলো শুকিয়ে রাখুন
যখন কেউ আপনাকে একটি ভেজা প্লেেট খাবার দেয়, তখন কি আপনার একটু খারাপ লাগেনা? থালাবাসন থেকে ভেজা ভাব দূর করতে রান্নাঘরে একটি ছোট পরিষ্কার তোয়ালে রাখতে পারেন। এটি থালাবাসুন পরিস্কারের সাথে সাথে খুব তাড়াতাড়ি শুকিয়ে পরিবেশন করতে সাহায্য করবে। যদি আপনার তেমন প্রবণতা থাকে, সেক্ষেত্রে ভালো সাহায্য পাবেন। এটি আপনার থালাবাসুনকে পরিষ্কার ও দাগহীন রাখবে এবং মার্জিতভাবে আপনার খাবার পরিবেশন নিশ্চিত করবে।

চুলা পরিচ্ছন্ন রাখুন
চুলা সম্ভবত রান্নাঘরের সবচেয়ে ব্যবহৃত বস্তু। যদি আপনি এটা প্রায়শই পরিষ্কার না করেন, তাহলে এর ওপর প্রতিদিনের লেগে থাকা তেল চর্বী পরিষ্কার করা কঠিন হবে। যদি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করেন, তেল ও খাবারের উচ্ছিষ্টাংশ আপনার চুলাকে বিবর্ণ করে দিতে পারে। রান্নাঘরের পরিচ্ছন্নতার অন্যতম কাজ হলো দিনে অন্তত একবার চুলা পরিষ্কার করুণ। যাতে এটা খুব অপরিস্কার না দেখায়। যখন আপনি বড় কোন পরিবারের জন্য রান্না করেন, সারাদিনের সবজি কাটাকাটি এবং রান্না করার কারণে উচ্ছিষ্ট দ্রব্য আপনার ট্র্যাশ বিন ভরিয়ে তুলবে। ট্র্যাশ বিন যেন দ্রুত ভরে না যায়, সেজন্য একটি বড় আকারের ট্র্যাশ বিন কিনে ফেলুন। আর এটাও নিশ্চিত করুন যে, সেটা নিয়মিত পরিষ্কার করা হচ্ছে। যা আপনার রান্নাঘর এবং আপনার বাড়িতে নোংরা গন্ধ এড়াতে সাহায্য করবে।

ফ্রিজ নতুন করে সাজান
কখনও কখনও আমরা পুরোনো জিনিস না বের করে একের পর এক মুদি এবং খাদ্যদ্রব্য ফ্রিজে তুলতে থাকি। ফ্রিজ নতুন করে সাজালে সেটি শুধু রান্নাঘরের সৌন্দর্য বৃদ্ধি করে তা নয়, স্বাস্থকরও হয়। উদাহরণস্বরূপ বলা যায়, নষ্ট কোন খাবার দীর্ঘ সময়ের জন্য সংরক্ষিত রাখলে তা ব্যাকটেরিয়া আবাসস্থলে পরিণত হয় এবং সেটি অন্যান্য তাজা খাদ্য দ্রব্যও নষ্ট করে ফেলে। পচা খাদ্যদ্রব্য নিয়মিত বের করে ফেললে তা শুধুমাত্র আপনার ফ্রিজকেই তাজা রাখবে তা নয় বরং সেটি আপনাকে সুস্থ রাখবে।

বাতাস নির্গমনের ফ্যান পরিষ্কার রাখুন
রান্নাঘর পরিচ্ছন্ন রাখার অন্যতম দরকারী বিষয় আপনার রান্নাঘরের বাতাস নির্গমনের ফ্যান পরিষ্কার রাখা। রান্নাঘরের বাতাস নির্গমনের ফ্যান তাপ ও ধোঁয়া নির্গমনের অধাধারণ কাজটি করে থাকে। এটা দৈনিক পরিষ্কার করা সম্ভব নাও হতে পারে। তবে, এটা অন্তত মাসে একবার পরিষ্কার করা উচিৎ। সেটি না করলে, ধুলো এবং চর্বি যুক্ত হয়ে এটির কার্যকারীতা হ্রাস করে ফেলে।

এর বাইরেও আপনার যদি রান্নাঘর পরিষ্কার করার কোন পরামর্শ এবং কৌশল জানা থাকে আমাদের জানাতে ভুলবেন না কিন্তু।