How to Entertain Your Guests in a Small Space?

apartment

 

Have you recently moved into a small apartment and want to throw a housewarming party but dread having your small living room cramped in a sea of people? With a little planning and creativity, you can arrange a great party in a small living space. Here’s how to throw a memorable party in your small apartment.

Create makeshift sitting arrangement

If you have not started buying furniture for your new apartment yet and do not know where to let your guests sit, you can make sitting arrangements on the floor. Use some mattress and cover them up with bright colored bedspreads and pillows for a cozy setting. This will save space and make conversations flow easily in a relaxed ambience. And if you do have furniture, make sure there is enough room for people’s passage.

Add a center table

Whereas having no sofa would be no issue, you do, however, need a table to serve your guests. One center table is sufficient for serving a guest number of 10-15 people. Just make sure you keep towing away the used plates to your kitchen sink to leave ample space for the next course. Also, remove clutter like magazines, old newspapers, etc from the table.

Create a drop zone

When your guests arrive, they might need a space to keep their belongings like purse, key rings or even gifts. Instead of cluttering the living room, create a drop zone in the entryway by placing a small table. Cover it with a cloth if it happens to be a really antique piece of furniture. For keys, you can keep a bowl where visitors can keep them. But make sure your apartment door is locked so that outsiders cannot come in and steal valuable items.
If your apartment does not have an entryway, simply place the table in another room such as your dining room.

Make the interiors comfortable

It’s important to make the guests feel comfortable in your home. If you are having a get together in summer, in a small apartment humidity can build up easily. To avoid this keep the windows open and turn on the ceiling fan. In winter time, however, small spaces tend to get warm easily which is beneficial for a cozy atmosphere.

Dim the lights

One of the common mistakes in arranging for a house party in our country is that most people pay zero attention to lighting. Sitting under glaring fluorescent light not only provides unattractive ambience for your apartment décor but also ruins the party atmosphere. Instead have lighting with soft hues. Use a dimmer if you have one. Or use floor lamps, table lamps or even candles for an exotic atmosphere. If there are kids in your party, make sure candles are beyond their reach to avoid untoward accidents.

Place a welcome mat

Since many visitors will come in, it is likely your apartment will get dirty with footprints and if the event is in the rainy season, be prepared to thoroughly sweep the floor to keep it clean and hygienic. For reducing the amount of dirt, place a welcome mat so that your guests can use it to prevent dirt accumulation.

Use multipurpose furniture or no furniture at all

Since you are working with less space, it is best to keep minimum furniture in your living space where you will entertain your guests. For instance, do you really need a side table that is not functional in any way? Remove such furniture pieces from the room for the time being. You can also use folding chairs to utilize maximum space.

Make it memorable

When you are throwing a home party, obviously it is for a special occasion- it could be a housewarming party, your child’s birthday, your anniversary or something else entirely. To make the occasion memorable do something different beyond taking selfies, how about gifting your guests a memento to remember the occasion? You can give them customized key chains, handmade cards with something extra like a photo frame inside- just let your creativity flow.

With all these tips and tricks, hopefully, you can successfully throw a party in your home that everyone will be talking about for years to come, and people won’t even take notice of your apartment size! You can also visit amikinee.com to order home décor and essentials for decorating your apartment for a party.

**********************************************************************************

অল্প জায়গায় কিভাবে অতিথিদের আপ্যায়ন করা যায়?

অনুবাদক: আহমেদ নাজিয়া

আপনি কি সম্প্রতি একটি ছোট এপার্টমেন্টে উঠেছেন এবং সেই উপলক্ষে কোন পার্টি দিতে চাইছেন কিন্তু নিজের ছোট্ট লিভিং রুমে এত অতিথির জন্য ব্যবস্থা কিভাবে করবেন সেটা নিয়ে চিন্তিত? সামান্য কিছু পরিকল্পনা এবং সৃষ্টিশীলতার মাধ্যমে ছোট বাসায়ও দারুন পার্টির ব্যবস্থা করা সম্ভব। আসুন জেনে নেই কিভাবে তা করা যায়।

অস্থায়ী বসার ব্যবস্থা তৈরি করুন

যদি আপনি আপনার নতুন ফ্ল্যাটের জন্য ফার্নিচার কেনা এখনো শুরু না করে থাকেন সেক্ষত্রে অতিথিদের বসার স্থান হিসেবে খালি ফ্লোর কে ব্যবহার করা যেতে পারেন। ম্যাট্রেস অথবা তোষকের উপর উজ্জ্বল রংএর চাদর এবং তার উপর ছোট ছোট বালিশ রেখে বসার জন্য সুন্দর স্থান বানানো যায়। এই বিশাল বসার স্থানে অতিথিরা আরাম করে গল্প করার সুযোগও পাবে। কিন্তু আপনার বাড়িতে যদি আসবাবপত্র থেকে থাকে তাহলে অবশ্যই তার মধ্যে অতিথিদের চলাচলের সুব্যবস্থা করাটাও জরুরী।

মাঝখানে একটি টেবিল স্থাপন করা:

আপনার বাসায় সোফা না থাকলেও একটি টেবিলের মাধ্যমে অতিথিদের আপ্যায়ন করা যেতে পারে।একটি সেন্টার টেবিলই ১০-১৫ জন মানুষের জন্য যথেষ্ট। শুধুমাত্র খেয়াল রাখতে হবে যেন খাওয়া শেষ হওয়া মাত্রই নোংরা প্লেট গুলো টেবিল থেকে রান্নাঘরের সিংকে নিয়ে যাওয়ার ব্যবস্থা সেখানে থাকে তাহলে পরবর্তী খাবার আইটেম টেবিলে রাখবার জন্য স্থান পাওয়া যায়। টেবিল খালি করে বইপত্র, ম্যাগাজিন ও পত্রিকা সরিয়ে ফেলা উচিত।

ড্রপ জোন তৈরি করা:

মেহমানরা যখন বাসায় প্রবেশ করবে তখন তাদের ব্যাগ, চাবি, উপহার ইত্যাদি জিনিসপত্র রাখার জন্য একটি স্থানের প্রয়োজন হয়। ড্রইং রুমকে এইসব জিনিস দিয়ে ভরে না ফেলে ঠিক দরজার প্রবেশমুখে একটি ছোট টেবিল রাখা যেতে পারে যেখানে তারা এইসব জিনিস রাখতে পারবেন। টেবিলের উপর সুন্দর কাপড় দিয়ে ঢেকে দিলে সেটা দেখতেও আকর্ষণীয় হবে। ছোট একটি বাটি রাখা যেতে পারে টেবিলের উপর যেখানে মেহমানরা তাদের চাবি রাখতে পারে। তবে অবশ্যই বাইরের দরজা বন্ধ রাখতে হবে যাতে বাইরের কেউ এসে জিনিসপত্র চুরি করে নিতে না পারে। তবে এপার্টমেন্ট এ যদি কোন প্রবেশদ্বার না থাকে সেক্ষত্রে ডাইনিং রুম বা অন্য কোথাও এই টেবিল স্থাপন করা যেতে পারে।

ইন্টেরিয়রকে আরামদায়ক করা:

বাসার পরিবেশ অতিথিদের জন্য অবশ্যই আরামদায়ক করা উচিত। একসাথে অনেক লোক বাড়িতে প্রবেশ করলে হঠাৎ করেই আর্দ্রতা বেড়ে যেতে পারে, সেক্ষেত্রে ঘরের সমস্ত জানালা দরজা খুলে সিলিং ফ্যান ছেড়ে রাখা উচিত। আবার ঠিক একই ভাবে শীতের সময় অনেক লোক একসাথে হলে রুমে গরম আবহাওয়া তৈরি হয়।

হালকা আলোর ব্যবস্থা করা:

বাড়িতে পার্টির ক্ষেত্রে সবাই রুমের আলোর দিকে কম লক্ষ্য করে থাকেন। চোখ ঝলসানো সব ফ্লুরোসেন্ট বাতি চারিপাশকে শুধু অনাকর্ষনীয় করে না বরং পার্টির পরিবেশ নষ্ট করে। সেক্ষেত্রে যদি হালকা বাতির আলো থাকে তবে সেটা ব্যবহার করা যেতে পারে। অথবা টেবিল ল্যাম্প, ফ্লোর ল্যাম্প বা মোমবাতি ব্যবহার করেও পরিবেশটাকে আরো সুন্দর করে তোলা যায়। তবে বাচ্চাদের পার্টি হলে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন মোমবাতি বাচ্চাদের হাতের নাগালের বাইরে থাকে।

স্বাগত জানানো ম্যাট ব্যবহার করা:

অতিথির পায়ের ছাপ, জুতার ময়লা এগুলো খুব সহজেই বাসাকে নোংরা করে দেয় এবং বর্ষাকাল হলে বাসার ফ্লোর ধুয়ে মুছে পরিষ্কার রাখা আরো বেশি কঠিন হয়ে যায়, সেক্ষত্রে অতিথি আসবার আগে ফ্লোরে ম্যাট বিছিয়ে রাখলে পরবর্তীতে ময়লা হবার সুযোগ কম থাকে।

একাধিক আসবাবপত্র ব্যবহার করা অথবা আসবাবপত্র ব্যবহার না করা:

পার্টি চলাকালীন ড্রইং রুমের সাইড টেবিলটি যদি কোন কাজে না লাগে সেক্ষেত্রে এধরনের জিনিস আগেই সরিয়ে ফেলা ভালো। ছোট স্থানের ভিতরে পার্টি করতে চাইলে আসবাবপত্র যতো কম ব্যবহার করা হবে ততই স্থান খালি পাওয়া যাবে। তবে ফোল্ডিং চেয়ার ব্যবহার করা যেতে পারে যদি সেটি কাজে লাগে।

স্মরনীয় করে রাখা:

বাসায় পার্টি করার নানান উদ্দেশ্য থাকতে পারে যেমন -বাচ্চার জন্মদিন, যেকোন বার্ষিকী, নতুন বাসা উপলক্ষে পার্টি সহ হতে পারে আরো অনেক কিছু। তবে সেটিকে স্মরনীয় করে তুলতে সবাই মিলে সেলফি তোলা যেতে পারে, দেওয়া যেতে পারে মেহমানদের নানান উপহার যেমন বানানো চাবির রিং, নিজে হাতে বানানো ফটোফ্রেমসহ কার্ড যেগুলোর মাধ্যমে নিজের সৃজনশীলতার পরিচয়ও অন্যরা পেতে পারে। এভাবে সঠিক পরিকল্পনা এবং সামান্য সৃষ্টিশীলতার মাধ্যমে সফলভাবে বাড়িতেই যেকোন পার্টি করা যায় যেটা মানুষ সারাজীবন মনে রাখবে এবং আপনার বাড়ি ছোট বা বড় সেটাও কেউ খেয়াল করবে না। আপনি চাইলে যেকোন পার্টিতে নিজের এপার্টমেন্ট কে সাজাতে আমিকিনি.কম এ ‘হোম ডেকোর এন্ড এসেনশিয়াল’ থেকে অর্ডার করতে পারেন।