How to improve your home’s ventilation

ventilation

 

A home’s ventilation is of paramount importance to ensure a healthy living space. But in the overpopulated, urbanized Dhaka city, many apartment dwellers suffer from lack of knowledge and professional guidance to pay attention to this vital element and live in unhealthy conditions. Here we present to you the benefits of good ventilation in your apartment and how to achieve them.

Advantages of proper ventilation

The average adult respires approximately 11,000 liters of air each day and uses about 550 liters of pure oxygen each day. Therefore it is important for your environment to have a healthy dose of oxygen. A good ventilation system will ensure that you not only receive ample oxygen but also keep your environment free of allergens and pollutants from smoke, odors and carbon dioxide. A healthy living environment is particularly necessary if you or a family member suffers from respiratory problems such as asthma, bronchitis etc. as dust and allergens can aggravate the health condition.

Good ventilation is imperative for certain apartment rooms such as kitchen and bathroom because of greater humidity in these rooms. High moisture content can lead to damp, bad odors and moulds formation. To prevent this and save you repair costs, you need to ensure your home has proper ventilation. You also need to pay attention to ventilation in any room having gas appliance since without adequate oxygen, it can release carbon monoxide which is dangerous to your health.

Easy ways to ventilate your home

ventilation

An easy tip to ensure ventilation in your home is opening kitchen windows while you cook so that smoke and odor can escape. If you have a kitchen with an attached verandah, keeping the door open will also help in proper ventilation.

Another way to stimulate ventilation is to keep windows open which let air in. Most people in our country keep them open only during summer but even in winter, it’s important to maintain air flow naturally.

If you run an air conditioner, try to keep the room you are cooling closed as it will trap the air in the room and save your utility bills from spiking up.

You should also keep rooms you do not use such as storage room etc open periodically to let air circulation in those spaces.

Turning on ceiling fan or table fan along with opening windows can also ventilate your home; it will direct warm, humid air towards the bottom of the room and help it escape through the windows.

Planting greenery in your home can also improve your home’s ventilation as they release oxygen and some plants have cleansing properties to purify the air thus providing you with a healthy environment.

Long term solution

The primary thing you can do to ensure proper ventilation in your apartment is to install an exhaust fan in your kitchen. When you cook even it is just boiling water, always remember to turn it on.

You also need to maintain the exhaust fan or else dirt and dust will mitigate its efficiency. Try to clean it once a month with a damp cloth and cleaning solution.

You can also install an exhaust fan in your bathroom to help ease out the condensation problem when bathing. Or an easy tip for good ventilation is to keep the windows open after a bath.

Another important tip is to check your home before buying or inspect the layout design if you buy an under construction property. Professional architects will design the building in a way which ensures proper ventilation in your apartment.

Following the above tips and advice for proper ventilation in your home will make sure you and your family live a happy and healthy life in a well-ventilated environment. Don’t forget to share your views on bti blog’s comment section.

****************************************************************

কিভাবে আপনার বাড়ির ভেন্টিলেশন ব্যবস্থা উন্নত করবেন?

লেখক: তাসনিয়া তাজিন                                                                                                             অনুবাদক: সৌরভ জাহান

একটি বাড়ির ভেন্টিলেশন ব্যবস্থা একটি স্বাস্থ্যকর জীবনযাত্রার মান নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু জনবহুল, নগরকেন্দ্রিক ঢাকা শহরে জানার অভাবে অনেক অ্যাপার্টমেন্ট বাসিন্দা অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করছে। এখানে অ্যাপার্টমেন্টের ভাল ভেন্টিলেশন ব্যবস্থার সুবিধা এবং কিভাবে তা অর্জন করা যায় তা তুলে ধরা হল,

ভেন্টিলেশন ব্যবস্থার উপকারিতা

একজন প্রাপ্তবয়স্ক মানুষ গড়ে প্রতিদিন প্রায় ১১০০০ লিটার বায়ু এবং প্রায় ৫৫০ লিটার বিশুদ্ধ অক্সিজেন নিঃশ্বাস নেওয়ার জন্য ব্যবহার করে। তাইদ স্বাস্থ্যকর অক্সিজেন পেতে এটা আপনার পরিবেশ জন্য গুরুত্বপূর্ণ। একটি ভাল ভেন্টিলেশন ব্যবস্থা নিশ্চিত করবে যেন শুধুমাত্র পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ নয় বরং আপনার পরিবেশ কে দূষণকারী অ্যালার্জি, ধোঁয়া এবং নির্গত কার্বন-ডাই-অক্সাইড থেকে মুক্ত রাখবে। একটি স্বাস্থ্যকর জীবনযাত্রার পরিবেশ বিশেষ করে প্রয়োজনীয় হয় যখন আপনি বা পরিবারের কোন সদস্য শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগছেন যেমন হাঁপানি, ব্রংকাইটিস ইত্যাদ যেহেতু ধুলো ও অ্যালার্জি অবস্থার অবনতি ঘটাতে পারে। নির্দিষ্ট অ্যাপার্টমেন্ট কক্ষের জন্য ভাল ভেন্টিলেশন ব্যবস্থা আবশ্যক কারণ এইসব কক্ষের আর্দ্রতা অধিক যেমনঃ রান্নাঘর এবং বাথরুম। উচ্চ আর্দ্রতা নির্গত হওয়ার ফলে বিভিন্ন ফিটিংস নষ্ট হতে পারে। এটি প্রতিরোধ এবং মেরামতের খরচ রক্ষা করতে আপনার বাড়িতে সঠিক ভেন্টিলেশন ব্যবস্থা রয়েছে তা নিশ্চিত করতে হবে। এছাড়াও আপনাকে বিশেষ করে নজর দিতে হবে রান্নাঘরে, যেহেতু পর্যাপ্ত অক্সিজেন ছাড়া এটা কার্বন মনোক্সাইড নির্গত করতে পারে যা আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

আপনার বাড়িতে ভেন্টিলেশনের সহজ উপায়

আপনার বাড়িতে বায়ু চলাচলের একটি সহজ উপায় হচ্ছে যখন আপনি রান্না করবেন তখন রান্নাঘরের জানালা খোলা রাখবেন, এতে ধোঁয়া এবং গন্ধ থেকে অব্যাহতি পাওয়া যায়। যদি একটি সংযুক্ত বারান্দা সহ আপনার একটি রান্নাঘর থাকে তাহলে দরজা খোলা রাখুন, এটি সঠিক ভেন্টিলেশনে সাহায্য করবে।

ভেন্টিলেশন ব্যবস্থা উন্নত করার আরেকটি উপায় হচ্ছে যে দিক থেকে বাতাস প্রবেশ করে সেদিকের জানালা খোলা রাখা। আমাদের দেশের বেশিরভাগ মানুষ গ্রীষ্মকালে জানালা খোলা রাখে কিন্তু এমনকি শীতকালেও এটি স্বাভাবিক বায়ু প্রবাহ বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ।

রুম শীতল রাখার জন্য আপনি যদি একটি এয়ার কন্ডিশনার চালান তখন রুমের দরজা জানালা বন্ধ রাখুন যেন রুমের বায়ু একটি আটকে না থাকে, এতে আপনার বিদ্যুৎ বিলও সাশ্রয় হবে।

আপনি যে সব রুম বেশি ব্যাবহার করেন না ঐ স্থানেও বায়ু চলাচলের জন্য নিদৃষ্ট সময় পর পর দরজা জানালা খুলে দিতে হবে যেমন স্টোরেজ রুম। সিলিং ফ্যান বা টেবিল ফ্যান চালু করে সাথে জানালা খুলে রেখে আপনার বাড়ি মুক্ত বায়ুর মধ্যে রাখতে পারেন। এটি ঘরের আর্দ্র বাতাস বেরিয়ে যেতে সাহায্য করবে।

সবুজ গাছপালা লাগিয়ে আপনার বাড়ির ভেন্টিলেশন ব্যবস্থা উন্নত করতে পারেন যেহেতু তারা অক্সিজেন ত্যাগ করে এবং কিছু উদ্ভিদের বায়ু বিশুদ্ধ করার বৈশিষ্ট্য আছে। এইভাবে এটি আপনাকে একটি স্বাস্থ্যকর পরিবেশ প্রদান করবে।

দীর্ঘমেয়াদি সমাধান

প্রাথমিক ভাবে আপনি আপনার রান্নাঘরে একটি এগজস্ট ফ্যান স্থাপন করার মাধ্যমে আপনার অ্যাপার্টমেন্টে সঠিক ভেন্টিলেশন ব্যবস্থা নিশ্চিত করতে পারেন। যখন আপনি রান্না করবেন এমনকি শুধু পানি ফুটানোর সময়ও এটি চালু রাখবেন।

এছাড়াও এগজস্ট ফ্যানের নিয়মিত রক্ষণাবেক্ষণ প্রয়োজন। অন্যথায় ময়লা এবং ধুলো তার দক্ষতা হ্রাস করবে। মাসে একবার এটি ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করার চেষ্টা করুন।

এছাড়াও আপনার বাথরুমে একটি এগজস্ট ফ্যান স্থাপন করতে পারেন যা গোসল করার সময় সমস্যা দূর করবে অথবা ভাল বাতাস চলাচলের জন্য গোসলের পরে জানালাটি খোলা রাখুন।

আর একটি গুরুত্বপূর্ণ তথ্য, কেনার আগে আপনার বাড়িটি পরীক্ষা করে নিন অথবা যদি আপনি নির্মাণ অধীন অ্যাপার্টমেন্ট কিনেন তাহলে স্ট্রাকচারাল ডিজাইন দেখে নিন। পেশাদার স্থপতি এমন ভাবে ভবনের নকশা করবেন যেন আপনার অ্যাপার্টমেন্টে সঠিক ভেন্টিলেশন ব্যবস্থা থাকে।

আপনার বাড়িতে সঠিক ভেন্টিলেশন ব্যবস্থা করতে উপরে টিপস এবং উপদেশ অনুসরণ করতে পারেন। আপনি আপনার পরিবারের জন্য একটি ভাল বায়ু চলাচলের পরিবেশে একটি সুখী এবং সুস্থ জীবন যাপন এর মান নিশ্চিত করুন। বিটিআই ব্লগ এর মন্তব্য বিভাগে আপনার মতামত শেয়ার করতে ভুলবেন না।