4 All-Natural Home Cleaning Recipes for a Squeaky Clean Apartment

 

Easy, simple and cheap natural remedies to keep your home sparkling clean and toxic free!

Nowadays, modern families use a ton of chemicals for cleaning apartment which are not only expensive but also deterrent to a healthy environment. Did you know you can easily make your own cleaning solution with organic products readily available at your home?


Here are some tips for making homemade cleaning products for all kinds of apartment cleaning and keeping your apartment squeaky clean:

Homemade air freshener

Sometimes your apartment can have funny odors if it is not properly ventilated or well maintained. Instead of investing in floral air sprays you can use baking soda or vinegar with lemon juice. Place it in a bowl in windowsills or kitchen to eliminate foul odors.
Another tip for homemade air freshener is using any citric fruit skins, such as lemon or orange peels. You can store them for their natural fragrance.
You can also plant flowers that give off scent to keep your home fresh and free of toxins with plants such as rose, jasmine etc.

All-purpose home cleaner

Apartment cleaning can be a tiring chore and the commercial products available are not so environment-friendly. With some common household items, it is easy to create your own all-purpose home cleaner. Mix ½ cup vinegar with ¼ cup baking soda into 2 liters of water to make your cleanser. You can use it for removing water streaks on mirror, glass, windows etc.
To remove dirt and grime from surface you can also you microfiber cloth, they are readily available and also long-lasting

Cleaning windows or glass surface

For cleaning your apartment, windows or any glass fixture or surface such as glass table tops mix 2 teaspoons of vinegar with 1 liter of warm water. Apply it on newspaper or cotton cloth and clean the surface. The warm water prevents streaks from forming. However, make sure you do not use too much vinegar as it can damage the glass.

Carpet cleaner

Who has never had a moment of spilling coffee or drinks on your favorite carpet in your living room? Carpet stains can be stubborn to remove. One easy home cleaning tip to remove carpet stains is to mix equal parts vinegar with water. For effectiveness, use a spray bottle and then smudge with a baby toothbrush or any soft brush. But make sure the brush is not brittle as it can damage the fabric.

Removing wall stains

If you have kids at home, chances are that they use the empty walls of any room as the canvas of their imagination. As long as the drawings are limited to the kid’s room, it’s all good. But no one wants a case of children’s drawing in their apartment living room. For cleaning your apartment wall surface, you can simply use baking soda on a damp sponge and wipe the ink spots, crayon stains and so on.

Instead of wasting several bucks on expensive and not -so -environment-friendly cleaning products, you can simply use the above tips for a clean home and healthy environment. If you have any more tips up your sleeve, do let us know in the bti blog’s comment section below.

 

এপার্টমেন্ট ঝকঝকে পরিস্কার রাখার ৪টি প্রাকৃতিক উপায়

অনুবাদক: সৈয়দ মোসাদ্দেক বিন সামাদ

আপনার এপার্টমেন্টকে ঝকঝকে পরিস্কার এবং দুর্গন্ধমুক্ত রাখার সহজ, সাধারণ এবং সহজলভ্য প্রাকৃতিক উপায়!

আজকাল, আধুনিক পরিবারগুলো প্রচুর পরিমাণ রাসায়নিক ব্যবহার করে এপার্টমেন্ট পরিস্কার রাখার জন্য যা শুধু মাত্র ব্যয়বহুলই নয়, স্বাস্থ্যকর পরিবেশের জন্যও হুমকিস্বরূপ। আপনি জানেন কি, আপনি সহজেই জৈব সামগ্রী ব্যবহার করে যা আপনার বাড়িতেই আছে, পরিস্কারের নিজস্ব সমাধান বের করতে পারেন?

বাড়িতে তৈরি করা যায় এরকম কিছু পরিস্কারক দ্রব্য, যা দিয়ে এপার্টমেন্টের সমস্ত কিছু পরিস্কার করা যায় এবং বাড়িকে ঝকঝকে পরিস্কার রাখা যায়, এখানে তার কিছু প্রস্তুত প্রণালী বর্ণনা করা হলঃ

বাড়িতে প্রস্তুতকৃত এয়ার ফ্রেশনার

যদি আপনার এপার্টমেন্টে বাতাস চলাচলের পর্যাপ্ত ব্যবস্থা না থাকে বা এটাকে ভালভাবে পরিচর্যা করা না হয় তবে মাঝেমাঝে অদ্ভুত কিছু গন্ধ পাওয়া যেতে পারে। সুগন্ধি এয়ার স্প্রের পিছনে খরচ না করে আপনি লেবুর রসের সাথে খাবার সোডা বা ভিনেগার ব্যবহার করতে পারেন। বাজে গন্ধ দূর করতে এটাকে জানালার কার্নিশ বা রান্না ঘরে রাখুন।

বাড়িতে প্রস্তুতকৃত এয়ার ফ্রেশনার তৈরির আর একটি পন্থা হচ্ছে যেকোনো সাইট্রিক ফলের খোসার ব্যবহার যেমন লেবু বা কমলার খোসা। প্রাকৃতিক সুবাসের জন্য আপনি এগুলো সংরক্ষণ করতে পারেন। আপনি বাসায় গোলাপ, বকুল ইত্যাদি সুগন্ধ ছড়ায় এমন ফুল গাছ রোপন করেও আপনার বাড়িকে সতেজ এবং দুর্গন্ধমুক্ত রাখতে পারেন।

সর্বক্ষেত্রে ব্যবহার্য ঘর পরিষ্কারক

এপার্টমেন্ট পরিস্কার করা একটি ক্লান্তিকর কাজ হতে পারে এবং বাজারে এপার্টমেন্ট পরিস্কারের যেসব দ্রব্য পাওয়া যায় তা পরিবেশবান্ধব নয়। বাড়িতে ব্যবহার্য সাধারণ কিছু বস্তু দিয়ে সহজেই আপনি সর্বক্ষেত্রে ব্যবহার্য ঘর পরিষ্কারক তৈরি করতে পারেন। পরিষ্কারক তৈরির জন্য ১/২ কাপ ভিনেগারের সাথে ১/৪ কাপ খাবার সোডা ২ লিটার পানিতে মেশান। আয়না, গ্লাস, জানালা ইত্যাদি থেকে পানির দাগ দূর করার জন্য আপনি ইহা ব্যবহার করতে পারেন।

উপরিভাগের ধূলা এবং ময়লা পরিস্কারের জন্য আপনি সুক্ষ সুতার কাপড় ব্যবহার করতে পারেন, এগুলো সহজপ্রাপ্য এবং দীর্ঘস্থায়ীও।

জানালা বা কাঁচের উপরিভাগ পরিষ্কার করা

আপনার এপার্টমেন্টের জানালা বা কোন কাঁচের জিনিস বা এর উপরিভাগ যেমন কাঁচের টেবিল পরিস্কারের জন্য ২ চামচ ভিনেগার ১ লিটার গরম পানির সাথে মিশান। খবরের কাগজ বা সুতির কাপড়র ভেজান এবং উপরিভাগ পরিস্কার করুন। গরম পানি দাগ হওয়া প্রতিরোধ করে। যাই হোক বেশি ভিনেগার ব্যবহার করবেন না এতে কাঁচ নষ্ট হতে পারে।

কার্পেট পরিষ্কারক

কে এমন আছে যার লিভিং রুমের পছন্দের কার্পেটটিতে কখনও কফি বা পানীয় ছিটকে পরেনি? কার্পেটের দাগ দূর করা কষ্টসাধ্য হতে পারে। কার্পেট থেকে দাগ দূর করার সহজ একটা ঘরোয়া পরিস্কার পদ্ধতি হচ্ছে সম পরিমাণ ভিনেগার ও পানির মিশ্রণ। কার্যকারিতার জন্য একটি স্প্রে বোতল ব্যবহার করুন এবং এরপর একটা বেবি টুথব্রাশ বা  কোন নরম ব্রাশ দিয়ে দাগের উপরে ঘসুন। কিন্তু নিশ্চিত করুন ব্রাশটি যেন ভঙ্গুর না হয় এতে কার্পেট নষ্ট হয়ে যেতে পারে।

দেয়ালের দাগ পরিস্কার করা

আপনার বাসায় যদি বাচ্চা থাকে, যেকোনো রুমের খালি দেয়াল তাদের কল্পনার পটভূমি হতে পারে। যতক্ষণ এই আকাআঁকি বাচ্চাদের রুমের মধ্যে সীমিত থাকে ততক্ষণ সব ঠিক। কিন্তু কেউই বাচ্চাদের এই আকাআঁকি তাদের লিভিং রুমের দেখতে চান না। খাবার সোডা ভেজা একটা স্পঞ্জে নিয়ে খুব সহজেই আপনি আপনার এপার্টমেন্টের দেয়াল থেকে কালির দাগ, রঙিন দাগ এবং আরও অনেক কিছু মুছে ফেলতে পারেন।

ব্যয়বহুল ও পরিবেশবান্ধব নয় এরকম পরিষ্কারক দ্রবের পিছনের প্রচুর অর্থ খরচ না করে, একটি পরিস্কার ও স্বাস্থ্যসম্মত ঘরের জন্য আপনি উপরের কৌশলগুলো সহজেই ব্যবহার করতে পারেন। আপনার যদি এছাড়া আরও কৌশল জানা থাকে তবে তা বিটিআই ব্লগের মন্তব্য বিভাগের মাধ্যমে আমাদের জানাতে পারেন।