Smart Choice of Bathroom Tiles

 

The beauty of your apartment is not limited in one room or corner. Every single part of your apartment takes pride of its individuality. As a result you need to be conscious about home décor from tip to toe .i.e. from the entrance to the balcony and more. Use of tiles in your apartment is very common but it makes the apartment uncommon when you use the perfect tiles for right place. Using tiles in the bathroom, makes it look nice and most importantly tiles are easy to clean; and it is obvious your bathroom need to be neat, clean and hygienic.

There are various types of tiles in the market, even for bathroom fittings, there are more to choose. As per size, color, texture and material, you can beautify your washroom with tiles. Bathroom is the place where all of your guests will go at some point. As a result, it is the place where you can easily make a statement.

Tiles are always preferable in the bathroom. With the help of tiles you can make the space look polished. Tiles are of different prices and most of the time it is expensive than color. It reflects light, it is durable and long lasting, it is easy to clean and it freshens up the space. Some bathroom tiles ideas are shared below:

Wainscoting

Wainscoting is a decorative wall covering that extends partway up the wall. Applying it in bathroom makes a smart way to add character. You can save some money by tiling from the floor up and then paint the remaining wall with a gloss or semi-gloss paint for easy clean-up. A potential benefit of using tile wainscoting is that it can also work as a backsplash if it extends high enough above the sink.

Glass mosaic tiles

Smaller glass mosaic tiles can be mixed in with neutral tiles to brighten up your bathroom. They will help to enrich your design and the unique colors will make the space look appealing to the eye. In addition, you can use glass mosaic tiles to add an attractive backsplash behind your sink.

Ceramic and porcelain tiles

When choosing tiles, keep in mind the amount of water that’s present in your bathroom. Ceramic and porcelain tiles are always great choices for bathroom flooring because they are extremely water resistant. Also it is perfect for the bathroom as it is easy to clean, durable and inexpensive.

Marble

Using marble in the bathroom is a symbol of richness. By applying marble in bathroom, you will find the place brighter, and due to proper maintenance the bathroom may turn into a cozy place. One of the best qualities of marble is that it has a beautiful, unique look, but like most stone tiles, it requires sealing and regular cleaning.

Terra Cotta and Slate

Terra-cotta tile is one of the oldest tile materials and lasts a long time when well-made. It is very artistic to set terra cotta as a bathroom fitting. Slate is known for its beauty and longevity, but is soft so it has a tendency to split. As a result it will be nice to put slate on the side walls of bathroom or can be used as a feature wall. These materials are delicate to handle.

Decorate your bathroom the way you want. Your taste of tiles material will give a new definition to your bathroom. Stay stylish.

**************************************************************************

বাথরুম টাইলসের সঠিক বাছাইকরণ

অনুবাদক: সৈয়দ মোসাদ্দেক বিন সামাদ

আপনার এপার্টমেন্টের সৌন্দর্য্য শুধুমাত্র একটি রুমে বা কোনায় সীমিত নয়। আপনার এপার্টমেন্টের প্রত্যেকটি অংশ স্বতন্ত্রভাবে গর্বের দাবিদার। ফলে আপনাকে ঘরের উঁচু থেকে নিচু পর্যন্ত সবকিছুর ব্যাপারে সচেতন হতে হবে, যেমন– প্রবেশদ্বার থেকে শুরু করে বারান্দা এবং আরও অনেক কিছুর ব্যাপারে। এপার্টমেন্টে টাইলসের ব্যবহার খুবই স্বাভাবিক। সঠিক স্থানে সঠিক টাইলসের ব্যবহার আপনার এপার্টমেন্টকে অতুলনীয় করে তুলবে। টাইলস ব্যবহার বাথরুমকে আকর্ষণীয় করে তোলে এবং সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল যে টাইলস সহজেই পরিস্কার করা যায় এবং এটা খুবই স্বাভাবিক যে, আপনার বাথরুম পরিস্কার, পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত থাকা প্রয়োজন। বাজারে অনেক ধরনের টাইলস পাওয়া যায় এমনকি বাথরুমের টাইলসের জন্য এগুলো যথেষ্ট। টাইলসের আকৃতি, রঙ, টেক্সচার ও উপকরনের উপর ভিত্তি করে আপনি আপনার ওয়াশরুম সাজাতে পারেন। বাথরুম এমন একটি জায়গা যেখানে কোন না কোন সময় আপনার অতিথিরা যায়। ফলে এটাও একটা জায়গা যেখানে খুব সহজেই আপনি আপনার আভিজাত্যের ছাপ রাখতে পারেন।

বাথরুমের জন্য টাইলস সবসময় গুরুত্বপূর্ন। টাইলসের মাধ্যমে আপনি স্থানটিকে পরিপাটি করে সাজাতে পারেন। ভিন্ন ভিন্ন দামের টাইলস পাওয়া যায় এবং বেশিরভাগ ক্ষেত্রেই রং এর তুলনায় ব্যয়বহুল হয়ে থাকে। টাইলস আলোকে প্রতিফলিত করে, এটা মজবুত ও দীর্ঘস্থায়ী, পরিস্কার করা সহজ এবং ইহা জায়গাকে উজ্জ্বল করে। বাথরুম টাইলস সম্বন্ধে নিন্মে কিছু ধারনা দেয়া হল:

ওয়াইনস কোটিং (দেয়ালে কাঠ/ বোর্ডের ব্যবহার)

ওয়াইনস কোটিং হচ্ছে দেয়াল আবৃতকরণের একটি সাজ, যা দেয়ালের উপরিভাগে আংশিকভাবে করা হয়। ইহা বাথরুমকে দৃষ্টিনন্দন করে তোলে। বাথরুমের দেয়ালের কিছু অংশ টাইলস এবং বাকী অংশ উজ্জ্বল বা আপাত উজ্জ্বল রঙ (যা সহজে পরিস্কার যোগ্য) করে কিছু অর্থের সাশ্রয় করতে পারেন। ওয়াইস কোটিং ব্যবহারের একটি উল্লেখযোগ্য লাভ হচ্ছে, যদি এটা বেসিনের উপরিভাগ পর্যন্ত বিস্তৃত হয় তবে এটা দেয়ালে পানির ছিটার প্রতিরোধক হিসাবে ব্যবহৃত হয়।

গ্লাস মোজাইক টাইলস

বাথরুমের উজ্জলতা বৃদ্ধির জন্য সাধারণ টাইলসের সাথে গ্লাস মোজাইক টাইলস ব্যবহার করা যেতে পারে। এগুলো বাথরুমের নকশাকে উন্নত করবে এবং এর অসাধারন রঙ বাথরুমকে করে তুলবে আকর্ষণীয়। সেইসাথে গ্লাস মোজাইক টাইলস সিঙ্কের পিছনে আকর্ষণীয় পানির ছিটা রোধক হিসাবে ব্যবহার করা যেতে পারে।

সিরামিক ও চীনামাটির টাইলস

টাইলস পছন্দের সময় আপনার বাথরুমে ব্যবহৃত পানির পরিমানের কথা মাথায় রাখবেন। বাথরুমের মেঝের জন্য সিরামিক এবং চীনামাটির টাইলস প্রথম পছন্দ কারন এগুলো ভালো ভাবে পানিরোধক। এগুলো বাথরুমের জন্য উপযুক্ত কারন এগুলো পরিস্কার করা সহজ, মজবুত ও স্বল্পমূল্যের।

মার্বেল

বাথরুমে মার্বেলের ব্যবহার আভিজাত্যের প্রতীক। মার্বেল ব্যবহারে আপনার বাথরুম অধিক উজ্জ্বল দেখাবে এবং নিয়মিত পরিচর্যার কারনে, বাথরুমটি স্বস্তিকর জায়গায় পরিণত হবে। উৎকৃষ্ট মানের মার্বেল দেখতে সুন্দর ও অসাধারন। তবে পাথরের টাইলসের মত এগুলো নিয়মিত পরিস্কার, পরিচ্ছন্ন করতে হয়।

পোড়ামাটি এবং চুনাপাথর

পোড়ামাটির টাইলস, টাইলসের মধ্যে সর্বাপেক্ষা প্রাচীন একটি উপাদান এবং ভালভাবে বানানো হলে এটা দীর্ঘস্থায়ী হয়। বাথরুমে পোড়ামাটির টাইলসের ব্যবহার শৈল্পিক একটি বিষয়। চুনাপাথর সৌন্দর্য্য ও দীর্ঘস্থায়ীত্যের জন্য পরিচিত। কিন্তু নরম হওয়ার কারনে ভেঙ্গে যাওয়ার প্রবনতা থাকে। তবে সৌন্দর্য্য বর্ধনের জন্য এগুলো বাথরুমের পার্শ্ব দেয়ালে বা বৈচিত্র্যময় দেয়াল হিসাবে ব্যবহার করা যায়।

যেভাবে চান আপনি আপনার বাথরুম সাজান। টাইলসের নির্বাচন আপনার বাথরুমে নতুন মাত্রা যোগ করবে। আধুনিক থাকুন।