4 Creative Ways to Spice up Your Small Apartment Balcony

Want to have the perfect relaxation space without stepping out of your home? Here is how to achieve it with some serious interior décor of your apartment balcony.

When you live in an urbanized city apartment, getting glimpse of outdoor space can be a rare sight. And you might think there is very little to do with the meager space in your balcony. With a little mix of creativity and small budget you can decorate your small balcony and turn it into the perfect relaxation retreat. Here we present to you 4 creative ways to decorate your small balcony.

Add a seating arrangement

The first step in interior decor of your apartment balcony is to arrange a sitting place. Try to keep it cozy by adding small furniture pieces. You can opt for two single chairs with a matching table of bamboo or wrought iron or plastic depending on your budget. Then decorate the place with accessories, such as adding flower arrangement on the table or some colorful pillows on chair to make it vibrant. However, make sure during downpour the seating arrangement is protected from rain. You can either shift it indoors or use materials that are waterproof.

Add greenery

Of course you cannot have balcony décor without thinking of adding plants! Plants are refreshing, aesthetic, not to mention environment friendly, especially when you are living in a city like Dhaka. You can choose potted flowers or if your balcony does not have enough space go for hanging planters that look chic and modern. Make sure you take care of plants so they do not die easily. For low care maintenance plants you can also choose cacti.

Add small trinkets

To make your apartment balcony décor feel cozy you can add hanging small trinkets on verandah railing or ceiling, such as small figurines made of clay or wind chimes. These little things can really spruce up your balcony décor with their intricate details. You can find these available anywhere online or in local market shops.

Add lighting fixtures

To have a cozy evening ensure proper lighting in your balcony. Apart from having a functional normal bulb, one smart decorating tip for your apartment balcony is to add a string of fairy light or you can opt for candle lanterns which add their own allure to the ambiance.

Even with little space, you can do so much with it. A balance of space utilization and ingenious interior décor can help to give your apartment balcony a stunning makeover where you can spend tranquil, solitary time by yourself. However, just decorating once and taking it for granted is not enough- you also need to ensure that it is maintained and cleaned regularly. This way you can have the perfect escapade from daily city life right in your home.
You can also consult bti interior solutions on how to give your apartment balcony a beautiful makeover.

***********************************************************************

পনার ছোট অ্যাপার্টমেন্টের বারান্দা সাজানোর টি সৃজনশীল উপায়

লেখিকা: তাসনিয়া তাজিন                                                                                                                           অনুবাদ: তামান্না রেজা

বাড়ির বাইরে পা না রেখে নিখুঁত আরামদায়ক জায়গা পেতে চান? কিভাবে আপনার অ্যাপার্টমেন্টের বারান্দায় কিছু গুরুত্বপূর্ণ সাজসজ্জার মাধ্যমে আপনি সেটা পেতে পারেন, তা এখানে দেয়া হলো।

যখন আপনি একটি শহুরে এপার্টমেন্টে বাস করবেন, বাড়ির বাইরে  একটু দেখতে পারাটাও তখন বিরল হয়ে পড়ে। এবং আপনার মনে হতে পারে যে আপনার বারান্দার খুব সামান্য জায়গায় তেমন কিছুই করার নেই। সৃজনশীলতা এবং অল্প বাজেটের মিশ্রণে আপনি আপনার ছোট বারান্দা সাজিয়ে ফেলতে পারেন এবং এটিকে একটি নিখুঁত বিশ্রামের স্থানে পরিনত করতে পারেন। এখানে আমরা আপনার ছোট ব্যালকনি সাজানোর ৪টি সৃজনশীল উপায় উপস্থাপন করছি।

বসার জায়গার ব্যবস্থা করুন

আপনার অ্যাপার্টমেন্টের বারান্দা সাজানোর প্রথম পদক্ষেপ হল একটি বসার জায়গার ব্যবস্থা করা। এটা আরামদায়ক রাখার জন্য ছোট আসবাবপত্র ব্যবহারের চেষ্টা করুন। আপনি আপনার বাজেট অনুযায়ী দুটি চেয়ার এবং সাথে বাঁশ বা পেটা লোহা বা প্লাস্টিকের একটি ম্যাচিং টেবিল বেছে নিতে পারেন। এরপর একে আরেকটু আকর্ষনীয় করতে ছোট জিনিসপত্র দিয়ে অলঙ্কৃত করতে পরেন, যেমন টেবিলের উপর ফুলের বিন্যাস বা চেয়ারে কিছু রঙিন বালিশ ইত্যাদি। তবে নিশ্চিত হোন যে, প্রবল বর্ষণের সময় যেন বসার জায়গাটি বৃষ্টি থেকে রক্ষা করা হয়। আপনি এগুলো বাসার ভেতরে সরিয়ে নিতে পারেন বা জলরোধী কোন উপকরণ ব্যবহার করতে পারেন।

শ্যামলিমা যোগ

নিশ্চয়ই আপনি গাছপালা ছাড়া আপনার বারান্দা সাজানোর কথা চিন্তাও করতে পারেন না! গাছ নান্দনিক, সতেজকারক এবং উল্লেখ করার প্রয়োজন নেই যে তারা পরিবেশ বান্ধব, বিশেষ করে যখন আপনি ঢাকার মত একটি শহরে বসবাস করছেন। আপনি ছোট পাত্রতে লাগানো ফুলগাছ বেছে নিতে পারেন অথবা যদি আপনার বারান্দায় পর্যাপ্ত জায়গা না থাকে, তাহলে ঝুলন্ত চারাগাছ ব্যবহার করুন যা বেশ জমকালো এবং আধুনিক দেখাবে। গাছ যাতে মরে না যায়, সেজন্য সেগুলোর যত্ন নিতে ভুলবেন না।  গাছপালার যত্ন ও রক্ষণাবেক্ষণ কম করতে চাইলে ক্যাকটাস গাছ বেছে নিতে পারেন।

ছোট ঘর সাজানোর অলংকার ব্যবহার করুন

আপনার অ্যাপার্টমেন্টের বারান্দার সাজসজ্জা আরামদায়ক করার জন্য বারান্দার রেলিং বা ছাদের উপর ছোট ঝুলন্ত অলংকার যেমন কাদামাটির মূর্তি বা চাইম যোগ করতে পারেন। এই সামান্য জিনিস সত্যিই তাদের আপনার ব্যালকনির সাজ পরিপাটি করতে পারে। আপনি এগুলো যেকোন অনলাইন শপে বা স্থানীয় দোকানেই পেয়ে যাবেন।

আলোর ব্যবস্থা

একটি আরামদায়ক সন্ধ্যা পেতে আপনার বারান্দায় সঠিক আলো আছে কিনা তা নিশ্চিত করুন। কাজের জন্য একটি সাধারণ বাল্ব থাকা ছাড়াও আপনার অ্যাপার্টমেন্টের ব্যালকনি সাজানোর জন্য এক স্মার্ট উপায় হলো ছোট ছোট ফেইরী লাইট যোগ করা বা আপনি মোমবাতির লণ্ঠন বেছে নিতে পারেন যা আবহাওয়ায় তাদের নিজস্ব মোহনীয়তা সৃষ্টি করবে।

জায়গা সামান্য হলেও আপনি এটি দিয়ে অনেক কিছু করতে পারেন। স্থানের সঠিক ব্যবহার এবং কৌশলী সাজসজ্জার সামঞ্জস্যতায় আপনার অ্যাপার্টমেন্টের বারান্দায় একটি অত্যাশ্চর্য পরিবর্তন আনতে পারে, যেখানে আপনি নিজের একান্ত, নির্জন সময় কাটান। তবে, শুধু একবার সাজিয়ে রেখে তার চিন্তা ছেড়ে দিলে চলবে না-এসবকিছু রক্ষণাবেক্ষণ এবং নিয়মিত পরিষ্কার করা হয় কি না আপনার তা নিশ্চিত করাও প্রয়োজন।

এভাবে আপনি আপনার বাসাতেই দৈনন্দিন শহুরে জীবন থেকে সম্পূর্ণরূপে দূরে থাকতে পারবেন।এছাড়াও আপনি কিভাবে আপনার অ্যাপার্টমেন্টের বারান্দায় একটি সুন্দর পরিবর্তন আনতে পারেন, সে বিষয়ে বিটিআই ইন্টেরিয়র সল্যুশন এর সঙ্গে পরামর্শ করতে পারেন।