Top 8 Apartment Security Tips

If you are leaving your apartment for vacation or going out for a short while, there is always the risk of intruders/burglars breaking and entering and robbing your valuables. In Bangladesh burglary can even take place in broad day light. Apartment security and safety is not just to safeguard your possessions but your family as well. Here are some tips to ensure your apartment and family is safe and sound from intruders.

Install a sturdy door

Your apartment includes two types of door, the exterior ones which lead to outdoor openings such as main door, balcony doors and interior doors such as the ones in all of your indoor space such as bedroom, bathroom. To prevent burglars from getting in, it is important your exterior doors are of high quality that are strong and will not break down easily with just a few kicks. A firm wooden door can be such solution for your protection.

Get a secure lock

Most of the time an intruder would not want to cause a ruckus by breaking down the door but opt for other methods to damage the lock and gain access to your property. So ensure the locks of your outdoor opening doors are firm and secure. Also keep the keys of your doors in a safe, handy place so you do not lose them. And in case you do lose them, call a locksmith and change your locks immediately. Currently in various modern apartments smart lock system and swipe card entry lock system is used for further assurance in protection.

Install a peephole in your front door

One of the easiest upgrades you can make to your apartment is installing a peephole in your front door. It is an easy and inexpensive security feature for your apartment safety measure, which ensures you to properly check who you are letting in. For another layer of protection, you can also add a door chain in your front door.

Keep all your doors and windows locked

When you are leaving in a hurry, you are prone to forget securing all your doors and windows. And someone just might be on the lookout and take advantage of that. So prior to leaving your apartment, always remember to double check all the doors and windows are properly locked. Also if you happen to live on lower level of your apartment, keep your curtains closed. This will deter lurkers from peeping in and gaining knowledge that you have an empty home.

Do not alert too many people if you are going away

If you are going away on a vacation, do not let too many people know except your trusted circle of friends and family. The less people know you have an empty home, the better. This way, people with ill intentions can break in your apartment easily with the information they have on your whereabouts. Also tell your next door neighbor to check up on your apartment every day while you are away to ensure your home is in proper order.

Keep your apartment well lit

Another simple home security tip is to have lights on when you are out at night. The chances of burglary are higher during the nights. So you need to be extra careful if you are leaving an empty flat at night. Having lights on in some of your rooms will craft the illusion that someone is home and will discourage potential intruders from breaking and entering your apartment. Also if your apartment is in proximity to ground level, install lights in your balcony and keep them lit in the evening for better illumination to secure your home.

Keep your valuables in a safe place

No matter how many steps you take to secure your home against intruders, unfortunately, sometimes, they might still find a way to get in. Therefore it is imperative you store all your valuables in the safest place in your home, out of sight and under lock and key. Make sure you do not leave jewelry, cash just lying around where anyone can have easy access to them. Also spread out your valuables in separate wardrobes, almirahs in different rooms so when you have a break in, you do not lose everything in one go.

Be careful who you let in your apartment

Your home is not just for your friends and family. Occasionally you have to rely on people who are not so familiar to you but you still have to let them cross your threshold such as an electrician, plumber, helping hand, driver besides others. So before you hire them, do check their backgrounds, and verify their identities as deception from these people can cost you a lot more than just a few stolen properties.

To ensure proper security in your apartment building it is always better to take the maintenance and security service from the real estate developer. A renowned real estate developer always deploys proper security system for their customers even after they have handed over the apartments. It is always better to be safe than sorry.

With the above mentioned home security tips, you can choose to be proactive that will help you prevent future break-ins. But the most important tip is to always keep your doors and windows locked. Hopefully, you will never have an experience of a break in but God forbid in case you do, call the police immediately. bti provides maintenance and security services support to its valuable customers.

************************************************************************************

অ্যাপার্টমেন্টে নিরাপত্তার ৮টি টিপস

অনুবাদক: তামান্না রেজা

আপনি যদি আপনার অ্যাপার্টমেন্ট ছেড়ে অবকাশ যাপনের জন্য যান, অথবা অল্প সময়ের জন্য বাইরে যান, সেক্ষেত্রে সব সময় অনুপ্রবেশকারীদের বা চোরের দরজা ভেঙ্গে এবং প্রবেশ করে আপনার মূল্যবান জিনিসপত্র ডাকাতির আশঙ্কা থেকে যায়। বাংলাদেশে দিনের আলোতেও ডাকাতি হয়। বাসার নিরাপত্তা শুধু আপনার সম্পদকেই নয়, আপনার পরিবারকে রক্ষা করার জন্যেও জরুরী। এখানে চোর-ডাকাতের কাছ থেকে আপনার অ্যাপার্টমেন্টর নিরাপত্তা নিশ্চিত করার এবং পরিবারকে নিরাপদে রাখার কিছু টিপস দেয়া হলো।

মজবুত দরজা লাগান

আপনার অ্যাপার্টমেন্টে দুই ধরনের দরজা থাকে, বহিঃদরজা যা বাইরের দিকে থাকে যেমন প্রধান দরজা, বারান্দার দরজা; এবং অভ্যন্তর দরজা যা বাসার ভেতরের দিকে থাকে যেমন শোবার ঘর বা বাথরুম। চোরদের আপনার বাড়িতে প্রবেশ প্রতিরোধ করার জন্য, এটা গুরুত্বপূর্ণ যে আপনার বহিঃদরজা যেন উচ্চমানের শক্তিশালী হয় এবং তা যেন মাত্র কয়েকটা লাথি দিয়ে সহজে ভেঙ্গে না যায়। একটি দৃঢ় কাঠের দরজা আপনার সুরক্ষার জন্য সমাধান হতে পারে।

একটি নিরাপদ লক স্থাপন করুন

বেশিরভাগ সময়ে একজন অনুপ্রবেশকারী দরজা ভেঙ্গে সোরগোল করতে চাইবে না, কিন্তু সে অন্য পদ্ধতিতে লক নষ্ট করে আপনার ঘরে প্রবেশ করবে। তাই আপনার বাইরের দরজাগুলো দৃঢ় এবং সুরক্ষিত কিনা তা নিশ্চিত করুন। এছাড়াও আপনার দরজার চাবি একটি নিরাপদ ও সুবিধাজনক জায়গায় রাখুন যাতে আপনি সেগুলো না হারান। আর আপনি যদি হারিয়ে ফেলেন, সেক্ষেত্রে একটি তালাওয়ালা ডাকুন এবং আপনার তালাগুলো অবিলম্বে পরিবর্তন করুন। বর্তমানে বিভিন্ন আধুনিক অ্যাপার্টমেন্টে আরও বেশি সুরক্ষার জন্য স্মার্ট লক সিস্টেম এবং সোয়াইপ কার্ড এন্ট্রি লক সিস্টেম ব্যবহার করা হয়।

দরজায় পিপ হোল লাগান

আপনার অ্যাপার্টমেন্ট নিরাপদ করার অন্যতম উপায় হচ্ছে সামনের দরজায় একটি পিপহোল লাগানো। এটা আপনার অ্যাপার্টমেন্টের নিরাপত্তা পরিমাপের একটি সহজ এবং সস্তা বৈশিষ্ট্য হতে পারে, যাতে করে কাকে আপনি ভেতরে আসতে দিচ্ছেন, তা সঠিকভাবে দেখে নিতে পারেন। সুরক্ষা আরেকটু বৃদ্ধির জন্য, আপনি আপনার দরজার সামনে চেইন লাগাতে পারেন।

আপনার সব দরজা এবং জানালা লক করে রাখুন

যখন আপনি তাড়াহুড়ো করে বের হবেন, স্বাভাবিকভাবেই আপনি সমস্ত দরজা এবং জানালা সুরক্ষার কথা ভুলে যাবেন। আর কেউ হয়তো ব্যাপারটি খেয়াল করবে এবং তার সুযোগ নেবে। অতএব, আপনি আপনার অ্যাপার্টমেন্ট থেকে বের হবার আগে, সব দরজা এবং জানালা সঠিকভাবে তালাবদ্ধ কিনা, তা সবসময় দু’বার পরীক্ষা করে নিবেন। এছাড়াও আপনি যদি আপনার অ্যাপার্টমেন্টের নিচতলায় বাস করেন, তাহলে আপনার ঘরের পর্দা বন্ধ রাখুন। এতে করে আপনি যে একটি ফাঁকা বাড়িতে আছেন তা বাহির থেকে বোঝা যাবে না।

দেশের বাইরে গেলে বেশি মানুষকে জানাবেন না আপনি যদি দূরে কোথাও ছুটিতে যান, তাহলে বিশ্বস্ত বন্ধু এবং পরিবার ছাড়া খুব বেশি মানুষকে তা জানাবেন না। যত কম মানুষ জানবে, ততই ভাল। এতে খারাপ উদ্দেশ্যের মানুষ, যাদের কাছে আপনার বাসার সব তথ্য আছে, তারা অ্যাপার্টমেন্টে সহজে প্রবেশ করতে পারে। এছাড়াও আপনার বাসাটি ঠিকঠাক আছে কিনা তা নিশ্চিত হতে আপনার পাশের প্রতিবেশীকে প্রতিদিন আপনার অ্যাপার্টমেন্ট দেখেশুনে রাখতে বলবেন। আপনার অ্যাপার্টমেন্ট আলোকিত রাখুন বাড়ির নিরাপত্তা রক্ষার আরেকটি সহজ উপায় হলো, আপনি রাতে বাড়ির বাইরে থাকলে আলো জ্বালিয়ে রাখা। ডাকাতির সম্ভাবনা রাতে বেশী থাকে। তাই যদি আপনি রাতে একটি খালি ফ্ল্যাট রেখে যান, তখন অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। আপনার ঘরে আলো জ্বালানো থাকলে তা মানুষকে বিভ্রম করবে যে বাড়িতে কেউ আছে, যা সম্ভাব্য ডাকাতদের আপনার অ্যাপার্টমেন্টে প্রবেশ থেকে বিরত রাখবে। এছাড়াও আপনার অ্যাপার্টমেন্ট যদি নিচতলায় হয়, তাহলে বারান্দায় আলোর ব্যবস্থা করুন এবং আপনার বাসা নিরাপদে রাখার জন্য সন্ধ্যায় সেগুলো জ্বালিয়ে দিন।

আপনার মূল্যবান জিনিস নিরাপদ স্থানে রাখুন আপনার বাড়িকে নিরাপদ রাখার জন্য আপনি অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে যতই পদক্ষেপ গ্রহণ করুন না কেন, দুর্ভাগ্যবশত, কখনও কখনও, তারা আপনার বাড়িতে প্রবেশের কোন একটি উপায় খুঁজে বের করতে পারে। সুতরাং আপনার মূল্যবান জিনিসগুলো আপনার বাড়ির সবচেয়ে নিরাপদ জায়গায়, চোখের আড়ালে,তালা দিয়ে রাখা আবশ্যক। নিশ্চিত করুন যে আপনার গয়না, নগদ টাকা যেখানে সেখানে ফেলে রাখা নেই। এছাড়াও আপনার মূল্যবান সম্পদ পৃথক পৃথক ওয়ারড্রব ও আলমারিতে ভাগ করে রাখুন, যাতে যদি আপনার বাড়িতে চুরি হয়, তাহলে আপনি সবকিছু একবারেই না হারান।

অ্যাপার্টমেন্টে কাকে প্রবেশ করতে দিচ্ছেন, সেক্ষেত্রে সতর্কতা আবশ্যক আপনার বাসাটি শুধু আপনার বন্ধু এবং পরিবারের জন্যই নয়। মাঝে মধ্যে যারা আপনার পরিচিত নয় তাদের উপরেও আপনাকে নির্ভর করতে হয় এবং আপনার বাড়িতে প্রবেশাধিকার দিতে হয়, যেমন ইলেকট্রিশিয়ান, মিস্ত্রি, বুয়া, গাড়িচালক ইত্যাদি। তাই আপনি তাদের ভাড়া করার আগে, তাদের পেছনের ইতিহাস দেখেশুনে এবং পরিচয় যাচাই করে নিবেন, কারন এই মানুষের কাছ থেকে প্রতারিত হলে আপনি শুধুমাত্র কিছু সম্পদ চুরির চেয়ে আরও বেশি কিছু হারাবেন। আপনার অ্যাপার্টমেন্ট বিল্ডিং এর যথাযথ নিরাপত্তা নিশ্চিত করার জন্য সবসময় রিয়েল এস্টেট ডেভেলপার থেকে রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তাসেবা নেয়া উত্তম। একটি প্রখ্যাত রিয়েল এস্টেট ডেভেলপার সবসময় গ্রাহকদের অ্যাপার্টমেন্ট হস্তান্তরের পরেও তাদের সঠিক নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করে থাকে। পরে দুঃখ পাবার চেয়ে আগেই নিরাপদ হয়ে থাকা সবসময় ভাল।  উপরে উল্লিখিত নিরাপত্তা টিপস অনুযায়ী পূর্বপ্রস্তুতি নিলে তা আপনাকে ভবিষ্যতে সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করবে। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ টিপস হচ্ছে সবসময় আপনার দরজা এবং জানালা বন্ধ রাখতে হবে। আশা করছি, আপনার কখনও এই ধরনের অভিজ্ঞতা হয়নি, কিন্তু ঈশ্বর না করুন, যদি কখনও তা ঘটে, তাহলে অবিলম্বে পুলিশ ডাকুন। বিটিআই তাদের মূল্যবান গ্রাহকদের রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তা সেবা প্রদান করে।