Various Types and Styles of Apartment Doors

doors

 

Among various apartment features, doors are a special feature of every building. The charisma of a quality door will play a vital role in improving the overall design of your apartment as well as create a sophisticated impression to the visitors.

Apartment door can range from being decent to extravagant, monochromatic to colorful, narrow to wide, single to double door, etc. as per architectural requirement. There is wide collection of doors available in the market of varying price range, material and design to suit your personality and taste.

Door consists of a body frame, manufactured from a certain material .i.e. Timber or Aluminum, the panel or leaf, which contains the design elements, as well as the hardware fittings which include internal-external handles, locking and security mechanisms and so on. Use of appropriate leaf and handles will create a stunning design, whereas appropriate fittings on your door, will provide increased security.

Some signature style entrance doors are described below:

Solid wood doors

Solid wood doors are common types of door way but always stands out with beautification. This type of door can be individually designed and machined as per your requirement. The developer will supply your desired door, based on sketches containing design elements and sections of different colors. You can find a range of timber doors of different types such as oak, Burma Teak and others. Also you can choose from a variety of models and configurations available in the markets. Timber entrance door can be customized with any form of secure locking system options, which will bring class and style to your apartment as well as security.

MDF Doors

MDF doors consist of medium density fiber board which is a high grade composite material. Made from recycled wood fibers and resin, such doors are formed in a dense way so that it can withstand heat and humidity and do not expand or contract unlike solid wood doors. Similar to solid wood doors you can find a variety of design and colors in MDF doors.

Aluminum entrance door

Aluminum doors can be developed with a variety of door panel configurations. They can be applied in shop and office entrances. Quality aluminum doors are strong and durable; they can be coated in every available color, including wood finishing.

Fiberglass doors

Fiberglass when used in entry doors of apartments is combined with other materials such as solid wood, MDF and so on for. Fiber glass is mostly used for uplifting the aesthetic element of your door. But fiberglass has a very stout coating that’s difficult for an intruder to breach; and its foam core offers considerable insulation.

Steel doors

Along with woods, fiberglass and so on, steel doors are also used in apartments for fire exits and emergency exits. It can be colored in various ways. Steel doors are strong and long lasting and hence used for their durability.
The door of your apartment is a highlighting feature. It should be sturdy in nature so it cannot be breached in easily, should have efficient locking systems attached for security purpose, long lasting as well as aesthetically pleasant to the eye.

To ensure uniqueness, poshness and quality bti, always uses high quality wooden doors such as Burma/Chittagong teak in all of its apartments.

 

**********************************************************************************************

এপার্টমেন্ট এর দরজার বিভিন্ন ধরন ও শৈলী

অনুবাদক: মোঃ মাসুদ খান

এপার্টমেন্টের বিভিন্ন বৈশিষ্ট্যর মধ্যে, ভবনের দরজা বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ। একটি ভাল মান সম্পন্ন ভবনের দরজার সৌন্দর্য সামগ্রিক নকশার উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং সেই সাথে অতিথিদের মাঝে একটি পরিশীলিত অনুভুতি তৈরি করে।

স্থাপতের প্রয়োজন অনুযায়ী এপার্টমেন্টের দরজা হতে পারে শালীন থেকে অসংযত, একরঙা থেকে রঙিন, সংকীর্ণ থেকে প্রশস্ত, একক থেকে ডাবল দরজা ইত্যাদি। আপনার ব্যক্তিত্ব এবং রুচির সাথে সামঞ্জস্যপূর্ণ বিভিন্ন ধরণের, মূল্যের, উপাদান এবং নকশার দরজা বাজারে পাওয়া যায়।

দরজা একটি কাঠামো যা নির্দিষ্ট উপাদান দিয়ে তৈরি হয় যেমনঃ কাঠ বা অ্যালুমিনিয়াম, প্যানেল বা পাত যাতে নকশার পাশাপাশি হার্ডওয়্যার জিনিসপত্র যেমনঃ অভ্যন্তরীণ-বাহ্যিক হ্যান্ডল, লকিং এবং নিরাপত্তা উপাদানসহ আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকে। উপযুক্ত পাত এবং হাতলের ব্যবহার একটি আকর্ষনীয় নকশার তৈরি করবে এবং দরজার সাথে সঙ্গতিপূর্ণ ফিটিংস বর্ধিত নিরাপত্তা প্রদান করবে।

দরজার কিছু অনন্য শৈলী নিচে বর্ণনা করা হল:

নিরেট কাঠের দরজাঃ

নিরেট কাঠের দরজা সাধারণ ডিজাইনের হয় কিন্তু সবসময় সৌন্দর্যের সঙ্গে দাঁড়িয়ে থাকে। এই ধরনের দরজা স্বাতন্ত্রভাবে নকশা করা হয় যাতে প্রয়োজন অনুযায়ী মেশিন ব্যবহার করা হয়। আপনার পছন্দসই দরজার নকশার উপর ভিত্তি করে উপাদান, স্কেচ এবং বিভিন্ন রং এর নির্মাণ প্রতিষ্ঠান সরবরাহ করবে। বিভিন্ন ধরণের কাঠের দরজা থেকে আপনার পছন্দ মত দরজা যেমনঃ ওক, বার্মার সেগুন কাঠ বা অন্য কিছু খুঁজে পেতে পারেন। এছাড়াও আপনি বাজারে পাওয়া বিভিন্ন ধরণের মডেল এবং কনফিগারেশন থেকে পছন্দ করতে পারেন। কাঠের প্রবেশ দরজার সাথে যে কোন ধরণের নিরাপদ লকিং পদ্ধতির সংমিশ্রন করা যেতে পারে, যা আপনার এপার্টমেন্টে আনবে অভিজাত্য এবং শৈলী, সেই সাথে নিরাপত্তাও বৃদ্ধি করবে।

এমডিএফ দরজাঃ

এমডিএফ দরজা মাঝারি ঘনত্বের ফাইবার বোর্ড যা একটি উচ্চমানের যৌগিক উপাদান। এটি তৈরি হয়েছ পুনর্ব্যবহৃত কাঠের ফাইবার বা রেজিন থেকে। এই ধরণের দরজাগুলো ঘন ভাবে তৈরি হয় যাতে এইগুলো তাপ ও আর্দ্রতা প্রতিরোধ করতে পারে এবং কাঠের মত প্রসারিত বা সঙ্কুচিত না হয়। আপনি নিরেট কাঠের দরজার মত বিভিন্ন নকশা এবং রঙের এমডিএফ দরজা খুঁজে পেতে পারেন।

অ্যালুমিনিয়ামের প্রবেশ দরজাঃ

বিভিন্ন কনফিগারেশনের মধ্যে অ্যালুমিনিয়ামের দরজা তৈরি করা যেতে পারে। দোকান এবং অফিস এর প্রবেশপথে এগুলো ব্যবহার করা যেতে পারে। মানসম্মত অ্যালুমিনিয়াম দরজা শক্তিশালী ও টেকসই হয়; এগুলোতে কাঠের রঙসহ বাজারে প্রাপ্য যেকোন রঙ করা যেতে পারে।

ফাইবার গ্লাস দরজাঃ

যখন অ্যাপার্টমেন্টের প্রবেশ দরজায় ফাইবারগ্লাস ব্যবহার করা হয় তখন এর সাথে আরও উপাদান যোগ করা হয় যেমনঃ কাঠ, এমডিএফ বোর্ড ইত্যাদি। আপনার দরজার নান্দনিক উপাদান বৃদ্ধির জন্য বেশির ভাগ সময় ফাইবারগ্লাস ব্যবহার করা হয়। কিন্তু ফাইবারগ্লাসে একটি শক্ত অংশ রয়েছে যা একজন অনাহূত প্রবেশকারীর পক্ষে ভাঙা কঠিন; এবং মুল অংশ তাপ প্রতিরোধক।

ইস্পাতের দরজাঃ

কাঠ, ফাইবার গ্লাস, এবং অন্যান্য দরজার সঙ্গে ইস্পাতের দরজা অগ্নি বহির্গমন এবং জরুরী বহির্গমন এ ব্যবহার করা হয়। এটা বিভিন্ন উপায়ে রঙ্গিন করা যায়। ইস্পাত দরজা শক্তিশালী, দীর্ঘস্থায়ী এবং তাদের স্থায়িত্বর জন্য ব্যবহার করা হয়।

আপনার অ্যাপার্টমেন্টের দরজা দৃষ্টিগোচর করার মত একটি জিনিস। এটা শক্ত হওয়া উচিত যাতে সহজে ভাঙা না যায়, নিরাপত্তার জন্য এর সাথে দক্ষ লকিং সিস্টেম সংযুক্ত, দীর্ঘস্থায়ী ও সেই সাথে নান্দনিক হওয়া উচিত।

স্বতন্ত্রতা, অভিজাত্য এবং মান নিশ্চিত করার জন্য বিটিআই সবসময় সব এপার্টমেন্টে উচ্চ মানের কাঠের দরজা যেমনঃ বার্মা/চট্টগ্রামের সেগুন কাঠ ব্যবহার করে।